× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৬ মে ২০১৯, রবিবার

৭২তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

বিনোদন

কামরুজ্জামান মিলু | ১৪ মে ২০১৯, মঙ্গলবার, ৮:৫৬

ফ্রান্সের কানসৈকতে প্রতিবছরের মতো এবারো বসছে ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আজ পর্দা উঠছে এ আয়োজনের। এবারের উৎসব চলবে আগামী ২৫শে মে পর্যন্ত। কানে একদিকে ছবিগুলোর উদ্বোধনী প্রদর্শনী হবে, অন্যদিকে মুহূর্তেই বিশ্বজোড়া সিনেমাপ্রেমীদের কাছে সেগুলো হয়ে উঠবে আলোচনার মূল বিষয়বস্তু। বরাবরের মতো কানের জমকালো রেড কার্পেটে বলিউডের তারকাদের এবারো দেখা মিলবে। প্রতি বছরের মতো বলিউড তারকারা কান উৎসবকে ঘিরে প্রস্তুতি শুরু করেছেন। আগামী ১৬ই মে রূপের পসরা নিয়ে হাজির হবেন দীপিকা পাড়ুকোন। কানের লালগালিচায় সোনম কাপুর দ্যুতি ছড়াবেন ২০ ও ২১শে মে। আগামী ১৯শে মে’র পর কানে দেখা দেবেন ঐশ্বরিয়া রাই বচ্চন। আমেরিকান নির্মাতা জিম জারমাশের ‘দ্য ডেড ডোন্ট ডাই’ ছবির প্রদর্শনীর মধ্য দিয়ে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আজ। ৭২তম আসরের অফিসিয়াল সিলেকশন নিয়ে শেষ ঘোষণায় জানানো হয়েছে, কানসৈকতে আসছেন এবার হলিউড তারকা সিলভেস্টার স্ট্যালোন। ‘র‌্যাম্বো লাস্ট ব্লাড’ ছবির প্রচারণায় হাজির হবেন তিনি। আগামী ২৪শে মে রাত সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত আড়াইটা) পালে দে ফেস্টিভালে ‘র‌্যাম্বো-লাস্ট ব্লাড’-এর স্পেশাল স্ক্রিনিং হবে। প্রদর্শনী শুরুর আগে মঞ্চে উপস্থিত হয়ে ‘র‌্যাম্বো’র পঞ্চম কিস্তির বিশেষ কিছু স্থিরচিত্র দেখাবেন স্ট্যালোন। ছবিটি যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে এ বছরের ২০ই সেপ্টেম্বর।

কান উৎসবের সমাপনী সন্ধ্যায় প্রদর্শনের জন্য বেছে নেয়া হয় বিশেষ ছবি। সেই ধারাবাহিকতায় এবারের আসরের অফিসিয়াল সিলেকশনে থাকছে অলিভিয়ে নাকাশ ও এরিক তোলেদানো পরিচালিত ‘দ্য স্পেশালস’। ‘লাস্ট স্ক্রিনিং’ হিসেবে আগামী ২৫শে মে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সমাপনী অনুষ্ঠানের পর দেখানো হবে এটি। গত বছর থেকে কান উৎসব রোববারের পরিবর্তে শনিবার শেষ করার সিদ্ধান্ত নেয়া হয়। কারণ পার্টি ও উদ্‌যাপনের রঙ বড় পরিসরে চান আয়োজকরা। ১১ দিন আগে অফিসিয়াল সিলেকশনের ছবির প্রদর্শনী শুরুর একটি সুন্দর সমাপ্তি টানার কথা ভেবেছেন আয়োজকরা। এজন্যই সমাপনী ছবি বিভাগটির নাম বদলে রাখা হয়েছে ‘লাস্ট স্ক্রিনিং’। কান উৎসবে তৃতীয়বারের মতো থাকছে রেডিও ফেস্টিভ্যাল। এটি হলো অফিসিয়াল অনলাইন রেডিও সমপ্রচার কার্যক্রম। আগামী ১৪ থেকে ২৫শে মে পালে দ্য ফেস্টিভাল ভবনের  মেডিটারেনিয়ান হলে অবস্থিত এই স্টেশনে প্রচার হবে কানসৈকতের আড্ডা, সাক্ষাৎকার, বিনোদন ও লাইভ পারফরমেন্স। এবারের প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারক আলেহান্দ্রো গঞ্জালেক ইনারিতু। আগামী ২৫শে মে তার নেতৃত্বে ঘোষণা করা হবে স্বর্ণ পাম জয়ী ছবির নাম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর