× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার

ঢাকার মঞ্চে মুগ্ধতা ছড়ালেন অঞ্জন দত্ত

বিনোদন

বিনোদন ডেস্ক | ১০ জুলাই ২০১৯, বুধবার, ১:০৫

মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে দর্শক প্রাণভরে উপভোগ করলেন কলকাতার স্বনামধন্য সংগীতশিল্পী অঞ্জন দত্তের অভিনয়। ‘চাকরিটা আমি পেয়ে  গেছি’, ‘একটু ভালো করে বাঁচবো বলে’, ‘কালো সাহেবের মেয়ে’, ‘দার্জিলিং’ এর মতো গানের গায়ক হিসেবে অঞ্জন দত্তকে এভাবে অভিনয়শিল্পী হিসেবে আবিস্কার করার পর স্বাভাবিকভাবেই দর্শক ছিলেন মুগ্ধ। আর্থার মিলারের ‘ডেথ অব অ্যা সেলসম্যান’ অবলম্বনে ‘সেলম্যানের সংসার’ রচনা, নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন অঞ্জন দত্ত নিজেই। আর অভিনয় করেছেন উইলি চরিত্রে। যিনি কি না একজন সেলসম্যান। এদিকে সোমবার অঞ্জন দত্তের ৮ সদস্যের নাটকের দলটি ঢাকায় এসে পৌঁছায়। শিল্পকলা একাডেমিতে সেলম্যানের সংসারের প্রদর্শনী হবার কথা থাকলেও অনুমোদন বিষয়ক জটিলতায় তা নাটক সরণির মহিলা সমিতিতে স্থানান্তর করে আয়োজকগোষ্ঠী ছাপাখানার ভুত। এখানের মিলনায়তনে আসন সংখ্যা সীমিত হওয়ায় দুইটি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়।
প্রথম প্রদর্শনী বিকেল সাড়ে ৫ টায় ও দ্বিতীয় প্রদর্শনী সোয়া ৮ টায় শুরু হয়। মিলনায়তন ছিল কানায় কানায় পরিপূর্ণ। যে উইলির চরিত্রে অঞ্জন দত্ত অভিনয়য় করেছিলেন তিনি শেষ জীবনে খেয়াল করলেন আসলে তার সবই বৃথা। এই ত্যাগ, কষ্ট স্বীকার করে যাওয়া, নিষ্ঠার সাথে কাজ করে যাওয়া সবই বৃথা। হলভর্তি দর্শককে চুম্বকের মতো টেনে নিয়ে যাচ্ছিল একজন উইলি। এক সময় বয়স হয়ে যাওয়ায় মালিকপক্ষ উইলিকে চাকরি থেকে অব্যাহতি দেয়। উইলি ভারক্রান্ত মন নিয়ে দুই ছেলে বিফ ও হ্যাপির কাছে আসে। সংসার চালানোর জন্য তাদের সেলসম্যানের কাজ নিতে বলে। কিন্তু এই কাজ করতে তারা অপারগ। যাদের জন্য উইলি সারাজীবন খেটে মরে কাজ করে গেলেন তারাও আজ পিতার কথা শুনতে চাইছে না। স্বাভাবিকভাবেই পিতার হৃদয়  ভেঙে যায়। হৃদয় ভাঙা অঞ্জন ঢাকার দর্শকদের সামনে এক নতুন চরিত্র। এদিকে দ্বিতীয় প্রদর্শনীর পরে সাজ্জাদ হুসাইনের ‘নাট্যজন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন অঞ্জন দত্ত। এই গ্রন্থে অঞ্জন দত্তের নাটক জীবনের গল্প লিপিবদ্ধ করেছেন সাজ্জাদ হুসেইন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর