× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার

ভর্তি যুদ্ধ, টপকাতে হবে ২১ জনকে

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার | ২২ জুলাই ২০১৯, সোমবার, ৫:৩০

ইতোমধ্যে ফলাফল প্রকাশ হয়েছে উচ্চ মাধ্যমিকের। সামনেই ভর্তি যুদ্ধ। এবারে উচ্চ মাধ্যমিকে পাস করেছেন ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ২০১৭ সালের প্রতিবেদন অনুসারে দেশের সব সরকারি, প্রকৌশল, জাতীয় বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কারিগরিসহ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য আসন রয়েছে ২১ লাখ ২০ হাজার ৯২৫ টি। তবে সরকারি বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ মিলিয়ে মোট আসন ৬৪ হাজার। এই ৬৪ হাজার আসনেই হবে মূলত যুদ্ধ। ভর্তি যুদ্ধ। অর্থ্যাৎ এক একটি আসনের বিপক্ষে লড়তে হবে প্রায় ২১ জন শিক্ষার্থীকে।

এবারে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন শিক্ষার্থী।
বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়েছে ৩৩ হাজার ৭৫২ জন। যাদের প্রথম পছন্দ মেডিকেল কিংবা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তাদের জন্য সরকারি প্রতিষ্টানে আসন রয়েছে মাত্র সাড়ে ১৬ হাজার।

বুয়েট, কুয়েট, রুয়েট, চুয়েট ও ডুয়েট- এ পড়ার সুযোগ পাবেন মাত্র ৫ হাজার ৭৭৪ জন। সরকারি বিশ্ববিদ্যালয়ে সর্বাধিক প্রায় ৭ হাজার আসন রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। এ ছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৪ হাজার ৭২২, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪ হাজার ৬৭৪, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ২৫২, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ৭৬৫ আসন।

আবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে প্রায় আড়াই লাখ। এসব বিশ্ববিদ্যালয়ে অর্ধেক আসন খালি থেকে যাবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মাসউদুল গনি
২২ জুলাই ২০১৯, সোমবার, ৭:৪৮

সবাইতো আর ভর্তি যুদ্ধে নামবে না......

অন্যান্য খবর