× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার

প্রণব মুখার্জীকে ভারতরত্ন সম্মাননা প্রদান

ভারত

কলকাতা প্রতিনিধি | ৮ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ৮:১৯

ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ভারতরত্ন -এ সম্মানিত করা হয়েছে ভারতের এয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে। বৃহষ্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে এক জমকালো অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের বিপুল করতালির মধ্যে তাঁর হাতে ভারতরত্ন সম্মাননা তুলে দিযেছেন ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এ বছরের জানুয়ারি মাসেই প্রণব মুখার্জিকে  ভারতরত্ন দেবার কথা রাষ্ট্রপতি ভবনের এক ঘোষণায় জানানো হয়েছিল। আরও দুজনকে মরণোত্তর এই সম্মাননা দেওয়ার কথা জানানো হয়েছিল। এরা হলেন জনসংঘের প্রতিষ্ঠাতা ও সমাজসেবী নানাজি দেশমুখ ও বিশিষ্ট সঙ্গীত শিল্পী ভুপেন হাজারিকাকে। বহু বছর ধরে ভারতের রাজনীতিতে সক্রিয় ছিলেন প্রণব মুখার্জী।

তবে রাষ্ট্রপতি পদ থেকে অবসর নেবার পর তিনি নিজেকে সিটিজেন মুখার্জী বলে অভিহিত করেছিলেন। তিনি সততা ও দায়িত্বশীল রাজনীতিক হওয়ার কারণে সর্বমহলে প্রশংসিত।
এ জন্য জানুয়ারিতে তার নাম ঘোণার পরেই একটি টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাতে তিনি লিখেছিলেন, আমাদের সময়ে অসাধারণ একজন রাষ্ট্রনায়ক প্রণব দা। তিনি দশকের পর দশখ ধরে নিঃস্বার্থ ও অক্লান্তভাবে দেশের সেবা করে চলেছেন। ” প্রণববাবু ছাড়া অন্য যে কজন রাষ্ট্রপতি এই সর্বোচ্চ সম্মান পেয়েছেন তারা হলেন, সর্বপল্লী রাধাকৃষ্ণান, রাজেন্দ্রপ্রসাদ, জাকির হুসেন ও ভি ভি গিরি। এদিন রাষ্ট্রপতি ভবনের অনুষ্ঠানে দেশমুখ ও হাজারিকার পরিবারের হাতে এই সম্মান তুলে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর