× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার

ইরান থেকে তেল আমদানি অব্যাহত রেখেছে চীন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ আগস্ট ২০১৯, শুক্রবার, ৭:৩৬

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নিষেধাজ্ঞা থাকা সত্যেও দেশটি থেকে তেল আমদানি অব্যাহত রেখেছে চীন। বেইজিংকে এই নিষেধাজ্ঞা মানতে আলাদা ওয়েভার দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু তার মেয়াদও শেষ হয়েছে ২ মাস পূর্বে। কিন্তু এখনো তেল আমদানি কমায়নি দেশটি। এ খবর দিয়েছে আরব নিউজ।
আন্তর্জাতিক নজরদারি সংস্থাগুলোর হিসেব অনুযায়ী, গত মাসে ইরান থেকে ৪৪ লাখ থেকে ১ কোটি ১০ লাখ ব্যারেল তেল আমদানি করেছে চীন। এমন একটি সময়ে এই তেল আমদানি অব্যহত রেখেছে চীন যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে নানা বিষয়ে সম্পর্ক তলানিতে অবস্থান করছে দুই দেশের। চীনের তেল আমদানির কারণে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের পরিকল্পনা ভেস্তে যাচ্ছে। ইরানকে অর্থনৈতিক যে বিপর্জয়ে তিনি ফেলতে চেয়েছিলেন তা পুরোপুরি সফল হচ্ছে না।
আর এটাই চীনের প্রতি যুক্তরাষ্ট্রকে ক্ষুব্ধ করে তুলছে বলে মনে করেন বিশ্লেষকরা।
ইরান যত তেল রপ্তানি করে তার প্রায় ৭০ ভাগই যায় চীনে। এছারা দেশটি সিরিয়ায়ও তেল রপ্তানি অব্যাহত রেখেছে। চীন ইরানের সবথেকে বড় ক্রেতা। দেশটি ক্রমাগত ইরানকে তার কঠিন সময়ে সমর্থন দিয়ে যাচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর