× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ আগস্ট ২০১৯, শনিবার
ইংলিশ প্রিমিয়ার লীগের দলবদল

একদিনে খরচ ১ হাজার ৭৩৫ কোটি টাকা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ আগস্ট ২০১৯, রবিবার, ৮:০২

ইংলিশ প্রিমিয়ার লীগের দলবদল শেষ হয়েছে ৮ই আগস্ট। আর দলবদলের শেষ দিনে প্রিমিয়ার লীগের দলগুলো খেলোয়াড় ক্রয়ে খরচ করেছে ১৭ কোটি পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৭৩৫ কোটি টাকা)। এবারের পুরো দলবদল মৌসুম মিলিয়ে প্রিমিয়ার লীগের দলগুলোর খরচের অঙ্কটা ১৪১ কোটি পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ১৪ হাজার ৪০০ কোটি টাকা) । তবে পুরো দলবদল মৌসুমে সব ক্লাবের সম্মিলিত খরচটা রেকর্ড স্পর্শ করেনি দুই কোটি পাউন্ডের জন্য।
ফুটবলের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লীগের মর্যাদাটা ইংলিশ প্রিমিয়ার লীগেরই। প্রচারে, প্রসারে, জৌলুশেও প্রিমিয়ার লীগ এগিয়ে।  লিভারপুল-নরউইচ ম্যাচ দিয়ে শুক্রবার শুরু হয়েছে এবারের ইংলিশ  প্রিমিয়ার লীগের নতুন মৌসুম। আগের দিন রাতে শেষ হয় প্রিমিয়ার লীগের দলবদল। অর্থাৎ, খেলোয়াড় আর কিনতে পারবে না ক্লাবগুলো, তবে ইউরোপের অন্য লীগগুলোর দলবদল শেষ হবে আগামী ২রা সেপ্টেম্বর। সেখানে চাইলে খেলোয়াড় বিক্রি করতে পারবে প্রিমিয়ার লীগের ক্লাবগুলোও।
এ নিয়ে টানা চার মৌসুম দলবদলে প্রিমিয়ার লীগের ক্লাবগুলোর খরচ থাকল ১০০ কোটি পাউন্ডের ওপরে। এবার অল্পের জন্য রেকর্ড ভাঙেনি। ২০১৭ মৌসুমের দলবদলে প্রিমিয়ার লীগের খরচ ছিল ১৪৩ কোটি পাউন্ড, সেটিই এখনো রেকর্ড। অবশ্য চেলসির দলবদলে নিষেধাজ্ঞা না থাকলে আর গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগজয়ী লিভারপুল হাত গুটিয়ে বসে না থাকলে রেকর্ডটা হয়েই যেত। এই দুটি ক্লাব আর ক্রিস্টাল প্যালেস- খেলোয়াড় কেনাবেচায় লাভের মুখ দেখা ক্লাব শুধু এই তিনটি। চেলসির লাভ বেড়েছে প্রায় ৯ কোটি পাউন্ড এডেন হ্যাজার্ড রিয়াল মাদ্রিদে যাওয়ায়। খরচ বাড়লেও অবশ্য খেলোয়াড় কেনার সংখ্যা দিন দিনই কমছে। এবার ক্লাবগুলো কিনেছে ১০২ জন খেলোয়াড় । ২০১৪ সালেও সংখ্যাটা ছিল ১৫৭, এরপর থেকে টানা ছয় বছর ধরে এই সংখ্যাটা কমেই চলেছে।
গত কয় মৌসুম দলবদলে দেদারসে টাকা ঢালতে দেখা গেছে আমিরাতি ধনকুবের শেখ মনসুরের মালিকানাধীন ক্লাব ম্যানচেস্টার সিটিকে। এবার অর্থ ব্যয়ে বাকিদের টেক্কা দিয়েছে আর্সেনাল। দলবদলে আর্সেনাল খরচ করেছে ১৫ কোটি ৫০ লাখ পাউন্ড।
দলবদলে চলেছে ক্লাবগুলোর নিজেদের রেকর্ড ভাঙার খেলাও। ২০টির মধ্যে ১১টি ক্লাবই নিজেদের দলবদলের রেকর্ড ভেঙেছে। এর মধ্যে এই মৌসুমেই প্রিমিয়ার লীগে উঠে আসা শেফিল্ড ইউনাইটেড রেকর্ড ভেঙেছে চারবার! ম্যানচেস্টার ইউনাইটেড আবার হ্যারি ম্যাগুয়েরকে লেস্টার সিটি থেকে নিয়ে এসেছে ইতিহাসের সবচেয়ে দামি ডিফেন্ডার বানিয়ে, ৮ কোটি পাউন্ডে। প্রায় কাছাকাছি দামে অবশ্য ইউনাইটেড ছেড়ে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে গেছেন রোমেলু লুকাকু। তবে দলবদলে অর্থব্যয়ে এবার প্রিমিয়ার লীগকে ছাড়িয়ে যেতে পারে অন্যেরাও। ইউরোপের লীগগুলোর মধ্যে এবারও এখন পর্যন্ত সবচেয়ে বেশি খরচ ইংলিশদেরই। কিন্তু স্পেনের লা লিগাও রয়েছে দৌরে। এখন পর্যন্ত স্প্যানিশ লীগের দলগুলোর খরচ ১১০ কোটি পাউন্ড। যার দুই-তৃতীয়াংশই রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদের অবদান। কিন্তু স্পেনের ক্লাবগুলো খরচের জন্য সময় পাচ্ছে আগামী ২রা সেপ্টেম্বর পর্যন্ত ।
সবচেয়ে বড় ১০ দলবদল (পাউন্ডে)

খেলোয়াড়     দলবদল     দাম
হ্যারি ম্যাগুয়ের (ইংল্যান্ড)    লেস্টার থেকে ম্যানইউ     ৮ কোটি
নিকোলাস পেপে (আইভরি কোস্ট)    লিল থেকে আর্সেনাল     ৭.২ কোটি
হার্নানদেজ রদ্রি (স্পেন)    অ্যাটলেটিকো থেকে ম্যান সিটি     ৬.৩ কোটি
জোয়াও কানসেলো (পর্তুগাল)    জুভেন্টাস থেকে ম্যান সিটি     ৬ কোটি
তাঙ্গুয়ে এনদমবেলে (ফ্রান্স)    লিঁও থেকে টটেনহ্যাম     ৫.৪ কোটি
অ্যারন ওয়ান-বিসাকা (ইংল্যান্ড)    প্যালেস থেকে ম্যানইউ     ৫ কোটি
সেবাস্টিয়ান হ্যালার (ফ্রান্স)    ফ্রাঙ্কফুর্ট-ওয়েস্ট হ্যাম     ৪.৫ কোটি
মাতেও কোভাচিচ (ক্রোয়েশিয়া)    রিয়াল থেকে চেলসি     ৪ কোটি
ইউরি তিলেমানস (বেলজিয়াম)     মোনাকো-লেস্টার     ৪ কোটি
জোয়েলিনটন (ব্রাজিল)    হফেনহাইম থেকে নিউক্যাসল     ৪ কোটি

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর