× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বৃদ্ধি পুঁজিবাজারে ইতিবাচক ভূমিকা

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ১৬ আগস্ট ২০১৯, শুক্রবার, ৯:০২

মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। মেয়াদী বা ক্লোজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত বাজারে ইতিবাচক ভূমিকা রাখছে। এ ক্ষেত্রে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বাজারের বর্তমান ইতিবাচক অবস্থা সরকারের নীতি সহায়ক হিসেবে কাজ করছে বলে মনে করছেন বিশেষজ্ঞ ও সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠানগুলো।
জানা যায়, আইসিবি তার মিউচ্যুয়াল ফান্ডগুলোর অবসায়ন ঘটালে শেয়ারবাজারের ক্ষতি হাতে পারে বিবেচনায় ২০১৭ সালের প্রথম দিক থেকেই সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নীতি নির্ধারকদের সঙ্গে ফান্ডগুলোর মেয়াদ বৃদ্ধির বিষয়ে আলোচনা শুর করে। এর ধারাবাহিকতায় সরকার সর্বপ্রথম পরীক্ষামূলকভাবে ‘আইসিবি ইউনিট ফান্ডের’ মেয়াদ দুই বছর বৃদ্ধি করে। দীর্ঘ পর্যালোচনার পর সিদ্ধান্ত নিয়ে ২০১৮ সালে সরকার বিদ্যমান ক্লোজড অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডগুলোর মেয়াদ পুনরায় একটি পূর্ণ (১০ বছর) মেয়াদ বৃদ্ধির জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি‘কে নির্দেশ দেয়, যার ফলে পরবর্তীতে সকল শর্ত শিথিল করে গেজেট প্রণয়ন করা হয়।
সংশ্লিষ্টরা বলছেন, মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত বাজারকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করেছে। এতে বাজারে অনেক বিক্রয় চাপও কমেছে।
জানা গেছে, বাজার পরিস্থিতি বিবেচনায় আগে আইসিবির প্রস্তাবনা অনুযায়ী বিএসইসি কর্তৃক আইসিবি ইউনিট ফান্ডের মেয়াদও বাড়ানো হয়। গত ১৩ই মার্চ আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির প্রাইম ফাইনান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর বৃদ্ধি করা হয়। আইসিবির আরো বেশ কয়েকটি ফান্ডের মেয়াদ বৃদ্ধির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। বর্তমানে বেসরকারী খাতে এএমসিগুলো সরকারের নির্দেশক্রমে প্রকাশিত গেজেটের বাস্তবায়ন শুরু করেছে।
জানা গেছে, এলআর গ্লোবালের অ্যাসেট ম্যানেজম্যান্ট কোম্পানির পরিচালিত মিউচ্যুয়াল ফান্ডগুলোর মেয়াদ বৃদ্ধির প্রক্রিয়া শুরু করেছে। এর আগে ২০১৮ সালের ২৫শে নভেম্বর আইসিবিএএমসিএল ২য় মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদও ১০ বছর বাড়ানো হয়েছিল। আর গত ৫ই আগস্ট রেস অ্যাসেট ম্যানেজমেন্ট পরিচালিত ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর বাড়ানো হয়েছে।
আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নাসির উদ্দিন আহমেদ বলেন, বর্তমান বাজারের প্রেক্ষাপটে মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ বৃদ্ধি না করা গেলে ভয়াবহ অবস্থার তৈরি হতো। কারণ এ ফান্ডগুলো তখন বৃহৎ অংকের শেয়ার বিক্রি করতো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর