× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

এক দশকে সবচেয়ে বেশি রান কোহলির

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৬ আগস্ট ২০১৯, শুক্রবার, ৯:০৩

আগের ম্যাচেই সেঞ্চুরি হাঁকিয়ে দলকে সহজ জয় এনে দিয়েছিলেন বিরাট কোহলি। আর ভারতের সাবেক ব্যাটসম্যান ও বাংলাদেশ হাইপারফরমেন্স একাডেমির কোচ ওয়াসিম জাফর বলেছিলেন, ‘ওয়ানডেতে কোহলি ৭৫ থেকে ৮০টি সেঞ্চুরি পাবে।’ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতেও তিন অঙ্কের রানে পৌঁছলেন কোহলি। এতে দলের জয়ের সঙ্গে ২-০তে সিরিজও নিশ্চিত করেন ভারত অধিনায়ক। আর তার নাম ওঠে গর্বের একাধিক রেকর্ডে। সিরিজের প্রথম ওয়ানডে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। বুধবার পোর্ট অব স্পেনে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারায় ভারত। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে নির্ধারিত ৩৫ ওভারে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল ২৪০/৭। আর বৃষ্টি আইনে ভারতের টার্গেট দাঁড়ায় ৩৫ ওভারে ২৫৬। বিরাট কোহলির অপরাজিত ১১৪ রানে ভর করে ১৫ বল হাতে রেখেই জয় নিশ্চিত হয় ভারতের। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১২০ রানের ম্যাচজয়ী ইনিংস খেলেছিলেন কোহলি। আর বুধবার খেলেন ৯৯ বলে ১১৭ রানের হার না মানা ইনিংস। হিসেবি ইনিংসে কোহলি হাঁকান ১৪টি চার। সিরিজের দুই ম্যাচে সর্বাধিক ২৩৪ রান সংগ্রহ কোহলিরই।
আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে দ্রুততম ১০,০০০ রানের রেকর্ড গড়লেন বিরাট কোহলি। এতে তিনি ভেঙে দিলেন রিকি পন্টিংয়ের রেকর্ড।  অস্ট্রেলিয়ার ব্যাট হাতে অধিনায়ক পন্টিং এ ল্যান্ডমার্ক স্পর্শ করেছিলেন ২২৫ ইনিংস। আর অধিনায়ক কোহলির ১০০০০ রান পূর্ণ হলো  ১৭৬ ইনিংস। কোহলির আগে কোনো অধিনায়কই ১৭৬তম ইনিংসের মধ্যে ৮ হাজার রানের দেখাও পাননি। কোহলির রেকর্ড আছে আরো। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম খেলোয়াড় হিসেবে এক দশকে ২০,০০০ রানের কৃতিত্ব দেখালেন বিরাট কোহলি। ২০১০ থেকে ৯ বছরে ২০০০০ রান পূর্ণ হলো তার। এতেও তিনি ভাঙলেন পন্টিংয়ের রেকর্ড।  (১৮, ৯৬২)। ২০০০ থেকে এক দশকে অজি কিংবদন্তি পন্টিংয়ের সংগ্রহ ছিল ১৮৯৬২ রান।
বুধবার ওয়ানডে ক্যারিয়ারের ৪৩তম সেঞ্চুরি তুলে নেওয়ার পথে শচীন টেন্ডুলকারের একটি রেকর্ডও নিজের করে নিয়েছেন কোহলি। ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ তিনটি দলের বিপক্ষে ন্যুনতম আটটি করে সেঞ্চুরি করলেন কোহলি। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ ও শ্রীলঙ্কার বিপক্ষে ৮ সেঞ্চুরি করেছিলেন টেন্ডুলকার। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮টি করে সেঞ্চুরি আছে কোহলির। এবার এ তালিকায় উঠলো ওয়েস্ট ইন্ডিজের নামও।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর