× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

মেসি, রোনালদো নাকি ভ্যান ডাইক?

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ আগস্ট ২০১৯, শনিবার, ৮:৩৪

লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, ভার্জিল ভ্যান ডাইক- ইউরোপের বর্ষসেরা পুরস্কারের দৌড়ে চূড়ান্ত লড়াইটা এ তিন ফুটবল তারকার। ইউরোপের সেরা খেলোয়াড়ের তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে মহাদেশটির ফুটবল নিয়ন্ত্রক সংস্থা- উয়েফা। কার হাতে এই পুরস্কার যাবে, তা ঠিক হবে উয়েফার সদস্যভুক্ত দেশের কোচ ও সাংবাদিকদের জুরিবোর্ডের মাধ্যমে। গতবারের ইউরোপসেরা লুকা মদরিচ এবার জঘন্য মৌসুম কাটানোর খেসারত দিয়েছেন। তার দল রিয়াল মাদ্রিদও গত মৌসুমে কিছু জেতেনি, তিনিও ছিলেন অনুজ্জ্বল। ফলে তালিকার সেরা দশেও নেই তিনি। এই তালিকার বাকি স্থানগুলোতে আছেন যথাক্রমে লিভারপুলত্রয়ী অ্যালিসন বেকার, সাদিও মানে ও মোহাম্মদ সালাহ, চেলসি থেকে সদ্যই রিয়াল মাদ্রিদে যোগ দেয়া এডেন হ্যাজার্ড, যৌথভাবে অষ্টম হয়েছেন সাবেক আয়াক্স সতীর্থ ফ্রাঙ্কি ডি ইয়ং ও ম্যাথিস ডি লিট, দশম হয়েছেন ম্যানচেস্টার সিটির রাহিম স্টার্লিং।
আগামী ২৯শে আগস্ট উয়েফা চ্যাম্পিয়নস লীগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে সেরা খেলোয়াড়ের নাম ঘোষিত হবে। ২০১৮-১৯ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লীগ (৩২) ও উয়েফা ইউরোপা লীগের গ্রুপ পর্বে অংশগ্রহণকারী ৮০ ক্লাবের কোচরা ভোটাভুটির মাধ্যমে সেরা তিন থেকে একজনকে বাছাই করবেন। এ ছাড়া ভোটের জন্য জুরিবোর্ডে আরও থাকবেন ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার বিশেষভাবে মনোনীত ৫৫ জন সাংবাদিক ও উয়েফা মেম্বার অ্যাসোসিয়েশন থেকে একজন। প্রত্যেক জুরি সদস্য প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অনুযায়ী তিনজনকেই ভোট দিতে পারবেন। যেখানে প্রথম পছন্দের জন্য পাঁচ পয়েন্ট, দ্বিতীয় জনের জন্য তিন পয়েন্ট ও তৃতীয় জনের জন্য এক পয়েন্ট বরাদ্দ থাকবে। সর্বাধিক চারবার এ পুরস্কার জিতেছেন রোনালদো। মেসির ঝুলিতে এ পুরস্কার রয়েছে তিনটি। গত মৌসুমে ৫১ ম্যাচে ৫০ গোলের কৃতিত্ব দেখান বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। শুরুতে সুপার কাপ জেতা বার্সেলোনা ‘ট্রেবল’ জয়ের সম্ভাবনা জাগিয়ে কেবল লা লিগা শিরোপা নিয়েই মৌসুম শেষ করে। গতবার এই পুরস্কারের দৌড়ে পঞ্চম স্থানে ছিলেন মেসি। ট্রফির বিচারে মেসির চেয়ে ভালো মৌসুম কাটিয়েছেন চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। জুভেন্টাসের হয়ে সুপার কাপ জিতে মৌসুম শুরু করে পরে তিনি জেতেন ইতালিয়ান সিরি আ শিরোপা। পর্তুগালের জার্সি গায়ে জেতেন নতুন চালু হওয়া উয়েফা ন্যাশনস লীগ শিরোপা। দলগত দিক দিয়ে সফল মৌসুম কাটালেও ব্যক্তিগত দিক দিয়ে কিন্তু অত দুর্দান্ত ছিলেন না রোনালদো। গোটা মৌসুমে ৪৩ ম্যাচ খেলে ২৮ গোল করেন তিনি। গত এক দশকে এই প্রথম গোটা মৌসুমে ত্রিশের কম গোল করলেন পর্তুগিজ তারকা। এ পুরস্কারে গতবার দ্বিতীয় স্থানে ছিলেন রোনালদো। ডিফেন্ডার হিসেবে প্রিমিয়ার লীগের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ভ্যান ডাইক। লিভারপুলের জার্সি গায়ে জতেন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা। চেলসিকে হারিয়ে জেতেন উয়েফা সুপার কাপও। ক্লাব ও নেদারল্যান্ডস জাতীয় দল মিলিয়ে শেষ ৬৪ ম্যাচে ভ্যান ডাইককে ড্রিবলে পরাস্ত করে কেউ গোল করতে পারেননি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর