× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
বিশ্বকাপ বাছাই পর্ব

বাংলাদেশ দলে নতুন মুখ রিয়াদুল

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৭ আগস্ট ২০১৯, শনিবার, ৮:৩৭

আগামী ১০ই সেপ্টম্বর তাজিকিস্তানের দুশানবের পামির স্টেডিয়াম আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। ওই ম্যাচকে সামনে রেখে ২৫ সদস্যের প্রাথমিক দল ঘোষনা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাংলাদেশ প্রিমিয়ার লীগে রানার্সআপ আবাহনীর হয়ে দূদান্ত খেলা জাতীয় দলের সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম মামুন সুযোগ পেয়েছেন ২৫ জনের এই প্রাথমিক দলে। প্রথম বারের মতো জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে ডাক পেয়েছেন সাইফ স্পোর্টিংয়ের ডিফেন্ডার রিয়াদুল হাসান। এর বাইরে ২৫ জনের দলে খুব একটা চমক রাখেননি জাতীয় দলের হেড কোচ জেমি ডে। তারুণ্যকে প্রাধান্য দিয়ে দল গড়েছেন এই ইংলিশ কোচ। সাম্প্রতিক সময়ে জাতীয় দলের জার্সি গায়ে তোলা প্রায় সকলেই আছেন এই দলে। জেমি ডে দলে সর্বাধিক সাত জন করে সুযোগ পেয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও রানার্সআপ আবাহনীর। চারজন করে আছেন সাইফ স্পোর্টিং ও শেখ রাসেলের। এছাড়া আরামবাগ ক্রীড়া সংঘের দুই ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের এক ফুটবলার আছেন জেমি ডের প্রাথমিক দলে। মোহামেডানের কোনো ফুটবলারকে বিবেচনায় রাখেননি এই ইংলিশ কোচ। এদের নিয়ে আগামী ২৫শে আগস্ট আফগান বধের প্রস্তুতি শুরু করবেন জেমি ডে। দেশে সপ্তাহ খানেক অনুশীলন শেষে ম্যাচের দশদিন আগে তাজিকিস্তান যাওয়ার পরিকল্পনা আছে। সেখানে তাজিকিস্তানের দুটি ক্লাব দলের সঙ্গে প্রস্ততি ম্যাচ খেলার চেষ্ঠা করছে বাফুফে। এদিকে ক্যাম্পের শুরু থেকে এএফসি কাপের জন্য আবাহনীর সাত ফুটবলার পাবেন না কোচ। এএফসি কাপের ম্যাচ শেষে  ক্যাম্পে যোগ দেবেন আবাহনীর শহিদুল আলম সোহেন, টুটুল হোসেন বাদশা, মামুনুল ইসলাম মামুন, সোহেল রানা, নাবীব নেওয়াজ জীবন, সাদ উদ্দিন ও জুয়েল রানা। এএফসি কাপে এপ্রিল টোয়েন্টি ফাইভের সঙ্গে আবাহনীর ম্যাচ দুটি আগামী ২১ ও ২৮শে আগষ্ট।
২৫ জনের প্রাথমিক স্কোয়াড 
গালরক্ষক: আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকু।
রক্ষণভাগ: টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রহমত মিয়া, মনজুর রহমান মানিক, রিয়াদুল হাসান, নুরুল নাঈম ফয়সাল ও ইয়াসিন আরাফাত।
মাঝমাঠ: সোহেল রানা, জামাল ভূঁইয়া, রবিউল হাসান, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম, মোহামম্মদ ইব্রাহিম, আরিফুর রহমান, বিপলু আহমেদ।
আক্রমণভাগ: নাবীব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদউদ্দীন ও জুয়েল রানা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর