× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার

চন্দ্রপৃষ্ঠে খোঁজ মিলেছে ভারতীয় মহাকাশযানের, শীঘ্রই যোগাযোগ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, ৫:৫৪

ব্যর্থ হয়েছে ভারতের চন্দ্রযান-২ এর মিশন। কিন্তু এখনো হাল ছাড়ছেন না দেশটির বিজ্ঞানীরা। সর্বশেষ যে আশার কথা তারা শোনাচ্ছেন তা হলো, চন্দ্রপৃষ্ঠে খুঁজে পাওয়া গেছে চন্দ্রযান-২কে। তবে সেটির সঙ্গে আপাতত যোগাযোগ করা যাচ্ছে না। দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো অবশ্য আশাবাদী।
ইসরোর প্রধান কে শিভান জানান, আমরা চাঁদের পৃষ্ঠে ল্যান্ডারটি খুঁজে পেয়েছি। অরবিটার ব্যবহার করে ওই ল্যান্ডারের একটি থার্মাল ইমেজও সংগ্রহ করা হয়েছে। আমরা যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছি। শীঘ্রই যোগাযোগ করতে পারবো। এর আগে শনিবার মধ্যরাতে চন্দ্রপৃষ্ঠে অবতরণের পূর্বে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রযান-২ এর সঙ্গে। একদম কাছাকাছি পৌঁছে গিয়েও ইতিহাসে নাম লেখা হলো না ভারতের।
এর আগে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনই পেরেছিলো চাঁদের মাটিতে অবতরণ করতে। তাই ১০০০ কোটি রূপি খরচ করে চতুর্থ রাষ্ট্র হিসেবে চাঁদে অবতরণে চন্দ্রযান-২ পাঠিয়েছিলো ভারত। তবে চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় সফট ল্যান্ডিং-এর সময় এর সঙ্গে ভারতীয় বিজ্ঞানীদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে নতুন করে এর অবস্থান নির্ধারণে সক্ষম হওয়ায় কিছুটা আশা জাগ্রত হয়েছে ইসরোর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
রিপন
৮ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, ৬:১০

এখন যতই খোঁজ মিলুক, চন্দ্রবিজয়ীদের তালিকা থেকে বাদ পড়ে গেছে ভারত। গেরুয়া ভারতকে চাঁদ উচিত শিক্ষা দিয়ে দিয়েছে যথাযথভাবে - এনআরসি তালিকা থেকে বাদ পড়াদের কী মর্মযাতনা!

অন্যান্য খবর