× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

দিনারপুর উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞানমেলা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, নবীগঞ্জ থেকে | ৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, ৮:২৩

নবীগঞ্জ উপজেলায় প্রথমবারের মতো দিনারপুর পরগণায় অবস্থিত ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ দিনারপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের আয়োজনে বিজ্ঞানমেলা অনুষ্ঠিত হয়েছে। বিজ্ঞান চর্চার প্রতি উৎসাহ বাড়াতে আনন্দমুখর পরিবেশে ওই মেলা অনুষ্ঠিত হয়। ব্যতিক্রমী আয়োজনে অনুষ্ঠিত বিজ্ঞানমেলা পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য ও পরগণা এলাকার কৃতী সন্তান গাজী মো. শাহনেওয়াজ মিলাদ এমপি। এসময় বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও গজনাইপুর ইউপি চেয়ারম্যান ইমদাদুর রহমান মুকুলসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মেলার স্টলগুলোতে চমক হিসেবে ছিল বিদ্যালয়ের ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কারের নানা প্রজেক্ট। বিদ্যালয় সূত্র জানায়, বিজ্ঞানমেলায় ৭০টি স্টলে বিদ্যালয়ের ক্ষুদে বিজ্ঞানী শিক্ষার্থীরা নিজেদের অবিষ্কৃত বিভিন্ন ধরনের প্রায় ৩৫০টি প্রজেক্ট প্রদর্শন করেন। দিনভর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে মেলার স্টলগুলো উপভোগ করেন। প্রদর্শিত ৩৫০ প্রজেক্ট প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য প্রজেক্ট হচ্ছে, রেইন এলার্ন, হাইড্রোলিক ক্রেন বা লিফট, স্মার্ট হোম, এটিএম বুথ, মেডিকেল কর্নার, খাদ্য ফিরামিট (ফ্রেশ খাবার প্রদর্শন), ডিএনএ মডেল, একটি বাড়ি একটি খামার, আদর্শ বিদ্যালয়, পলিথিন থেকে জ্বালানি উৎপাদন, বাতাস থেকে বিদ্যুৎ তৈরি, ওভার লোড ডিকেক্টর, মাছ হাঁস মুরগের একত্রিত চাষ, টুথ পেস্ট তৈরি, এলোবেরা তেল তৈরি, সাবান তৈরি, নারিকেল তেল তৈরি, মহেশ্চার। গতকাল সকালে বিজ্ঞানমেলার শুভ উদ্বোধন করেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য।
বিদ্যালয়ের শিক্ষকরা জানান, মেলায় শিক্ষার্থীদের ছোট ছোট আবিষ্কার যে কাউকে অভিভূত করবে। বিজ্ঞানের বিভিন্ন শাখার আবিষ্কার মেলায় স্থান পেয়েছে এই মেলায়। প্রধান শিক্ষক নিজাম উদ্দিন তালুকদার বলেন, ১ম বারেই মেলায় সাড়া জাগিয়েছে। প্রতি বছরই শিক্ষার্থীদের উৎসাহিত করতে বিজ্ঞান মেলার আয়োজন করা হবে। যারা মেলা দেখছে তারাও বিজ্ঞানের প্রতি উৎসাহিত হচ্ছে। এভাবেই একদিন সত্যিকারের বিজ্ঞানী তৈরি হবে। সরকারি সহযোগিতা পেলে আগামী বছর বৃহৎ আকারে বিজ্ঞান মেলা আয়োজনে করবেন বলে জানান এ শিক্ষক নেতৃবৃন্দ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর