× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার

লঙ্কানদের পাকিস্তান সফরে অনীহার কারণ ‘আইপিএল’!

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৮:২২

নিরাপত্তার কারণ দেখিয়ে শ্রীলঙ্কার দশ জন ক্রিকেটার পাকিস্তান সফরে যেতে অস্বীকৃতি জানিয়েছেন। ১০ বছর আগে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপরই হয়েছিল সন্ত্রাসীদের হামলা। যে হামলার কারণে এক দশক পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন বন্ধ। আন্তর্জাতিক ক্রিকেটকে লাহোর, করাচিতে ফেরাতে এখন মরিয়া পাকিস্তানের ক্রিকেট কর্তারা। সমপ্রতি একটা সম্ভাবনা দেখা দিয়েছিল কিন্তু সেটি আবার অনিশ্চয়তার মুখে। পাকিস্তানে খেলতে আসার আমন্ত্রণে লঙ্কান বোর্ড সারা দিলেও তাতে ‘না’ বলে দিয়েছে শীর্ষ ক্রিকেটাররা।
চলতি মাসেই তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা শ্রীলঙ্কা দলের। সূচিও চূড়ান্ত করে ফেলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২৭ সেপ্টেম্বর করাচিতে শুরু হওয়ার কথা ওয়ানডে সিরিজের। ২৯ ও ৩০ সেপ্টেম্বর বাকি দুই ম্যাচ। লাহোরে টি-টোয়েন্টি সিরিজের তারিখ নির্ধারিত ৫,৭ ও ৯ই অক্টোবর। নিরাপত্তার কারণ দেখিয়ে মোট ১০ ক্রিকেটার পাকিস্তান সফরে যেতে অস্বীকৃতি জানিয়েছেন। এরা হলেন লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দ্বিমুথ করুণারত্নে, দিনেশ চান্ডিমাল, থিসারা পেরেরা, আকিলা ধনাঞ্জয়া, ধনাঞ্জয়া ডি সিলভা, কুসাল পেরেরা ও নিরোশান ডিকওয়েলা।
এদিকে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরী অভিযোগ করেছেন, পাকিস্তানে গেলে আইপিএল থেকে বাদ পড়তে হবে, অর্থ উপার্জন করার একটা বড় রাস্তা বন্ধ হয়ে যাবে, এই শঙ্কায় শ্রীলঙ্কান ক্রিকেটাররা পাকিস্তানে খেলতে চাচ্ছেন না। টুইটারে চৌধুরী লিখেছেন, ‘বেশ একজন বিখ্যাত ধারাভাষ্যকার আমাকে জানিয়েছেন ভারত শ্রীলঙ্কার ক্রিকেটারদের হুমকি দিয়েছে। পাকিস্তানে গেলে তাদের আইপিএলের চুক্তি থেকে বের করে দেবে। এটা খুবই ফালতু কাজ করেছে ওরা। খেলা থেকে শুরু করে মহাশূন্যে এভাবে দেশপ্রেম দেখানোটা অপরাধের পর্যায়ে পড়ে। ভারতের ক্রিকেট কর্মকর্তারা খুব সস্তা মানসিকতার পরিচয় দিলো।’
আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ানসের বোলিং আক্রমণের সবচেয়ে বড় অস্ত্র লাসিথ মালিঙ্গা। গত মৌসুমে তার সতীর্থ ছিলেন স্পিনার আকিলা ধনাঞ্জয়া। ২০১৭ সালে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে আইপিএলে খেলেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ২০১৬ সালে রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে আইপিএল খেলেছিলেন থিসারা পেরেরা। চান্ডিমাল খেলেছিলেন রাজস্থান রয়্যালসের হয়ে। এদিকে পাকিস্তানে খেলতে যেতে অস্বীকৃতি জানানোর কারণে ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে (সিপিএল) খেলতে যেতে পারছেন না থিসারা পেরেরা ও নিরোশান ডিকওয়েলা। তাদের অনাপত্তিপত্র দেয়নি শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর