× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার
আজ মুখোমুখি অ্যাটলেটিকো-জুভেন্টাস

রোনালদোর প্রতিপক্ষ ‘নতুন রোনালদো’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ৯:০৩

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে আজ ‘ডি’ গ্রুপের ম্যাচে স্বাগতিক অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হচ্ছে জুভেন্টাস। ওয়ান্দা মেট্রোপলিটানোতে অনুষ্ঠেয় ম্যাচটিতে বিশেষভাবে নজর থাকবে ক্রিস্টিয়ানো রোনালদো ও জোয়াও ফেলিক্সের ওপর। কারণ পর্তুগাল জাতীয় দলের এই দুই সতীর্থ আজ একে অন্যের বিপক্ষে লড়বেন। ৩৩ বছর বয়সী রোনালদোর জন্য ম্যাচটি বড় পরীক্ষা। গতবার শেষ ষোলোর প্রথম দেখায় ওয়ান্দা মেট্রোপলিটানোতে ২-০ গোলের হার দেখে তার দল। এর আগে ২০১৪-১৫ মৌসুমের গ্রুপ পর্বেও অ্যাটলেটিকোর ঘরের মাঠে ১-০ গোলে হেরেছিল জুভেন্টাস।
লিওনেল মেসির সঙ্গে এক যুগেরও বেশি সময় ফুটবল বিশ্বে রাজত্ব করেছেন রোনালদো। অন্যদিকে ‘নতুন রোনালদো’ খেতাব পাওয়া ১৯ বছর বয়সী ফেলিক্সের উত্থান গত মৌসুমে। বেনফিকার হয়ে দারুণ পারফরম করা এই ফরোয়ার্ডকে এবারের গ্রীষ্মকালীন দলবদলে নিজেদের ডেরায় টানে অ্যাটলেটিকো।
তার জন্য ক্লাবের রেকর্ড ১২৬ মিলিয়ন ইউরো খরচ করেছে অ্যাটলেটিকো। প্রতি ম্যাচে ভালো খেলে ফেলিক্সও প্রমাণ করছেন টাকাটা একটুও অপচয় হয়নি! তবে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে নিজের তুলনায় নারাজ তিনি। ফেলিক্স বলেন, ‘আমি এখানে নতুন ইতিহাস লিখতে চাই। ক্রিস্টিয়ানো ক্রিস্টিয়ানোই। আমি আমার মতো হতে চাই।’
আতোয়ান গ্রিজম্যান বার্সেলোনায় যোগ দেয়ায় আজ জুভেন্টাসের বিপক্ষে ফেলিক্সই হবেন অ্যাটলেটিকোর প্রধান অস্ত্র। রোনালদোদের হারিয়ে প্রতিশোধ নিতে চাইবে স্প্যানিশ ক্লাবটি। গত মৌসুমে শেষ ষোলোর প্রথম লেগে ২-০ গোলের জয় নিয়ে তুরিনে খেলতে গিয়েছিল অ্যাটলেটিকো। কিন্তু জুভদের ডেরায় এক রোনালদোর কাছেই হেরে যায় কোচ দিয়েগো সিমিওনের দল। ফিরতি লেগে দুর্দান্ত এক হ্যাটট্রিক করে রোনালদো জুভেন্টাসকে এনে দেন কোয়ার্টার ফাইনালের টিকিট।
নিজেদের সবশেষে লীগ ম্যাচে জুভেন্টাস-অ্যাটলেটিকো কেউই জয় দেখেনি। ফিওরেন্তিনার সঙ্গে গোলশূন্য ড্র করে জুভরা। আর রিয়াল সোসিয়েদাদের কাছে ২-০ গোলে পরাজিত হয় অ্যাটলেটিকো।
এবার রিয়ালকে হারাতে পারবে পিএসজি?
‘এ’ গ্রুপে ফরাসি জায়ান্ট প্যারিস সেন্ট জার্মেই (পিএসিজ) মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদের। চ্যাম্পিয়ন্স লীগে রিয়ালের বিপক্ষে পিএসজির রেকর্ড ভালো নয়। ২০১৫-১৬ মৌসুমের গ্রুপ পর্ব ও ২০১৭-১৮ মৌসুমের শেষ ষোলোতে স্প্যানিশ জায়ান্টদের বিপক্ষে লড়েছিল তারা। চার দেখায় একবারও জিততে পারেনি। আর আজ জিনেদিন জিদানের দলের বিপক্ষে আক্রমণভাগের সেরা দুই তারকার নেইমার ও কিলিয়ান এমবাপ্পেকে পাচ্ছে না পিএসজি। নেইমার রয়েছেন নিষেধাজ্ঞায়, এমবাপ্পের ইনজুরি। স্ট্রাইকার এডিনসন কাভানিও পুরোপুরি ফিট নন। তার খেলা নিয়ে সংশয় আছে। তবে চলতি মৌসুমে লীগ ওয়ানে এখনো পর্যন্ত অপরাজিত পিএসজি। অন্যদিকে, কোচ জিদানের দ্বিতীয় কিস্তিতে খুব একটা ভালো যাচ্ছে না রিয়ালের দিনকাল। চলতি মৌসুমে লা লিগায় চার ম্যাচের দুটিতে ড্র করেছে তারা। তবে ছন্দে রয়েছেন করিম বেনজেমা। লা লিগায় চার ম্যাচে চার গোল করেছেন এই ফরাসি স্ট্রাইকার। পিএসজির বিপক্ষে আজ তিনিই হবেন জিদানের তুরুপের তাস।
এদিকে ‘বি’ গ্রুপে মাঠে নামছে বর্তমান রানার্সআপ টটেনহ্যাম হটস্পার। কোচ মাওরিসিও পচেত্তিনোর শিষ্যদের প্রতিপক্ষ গ্রিক ক্লাব অলিম্পিয়াকোস। এই গ্রুপের অপর ম্যাচে বুন্দেসলিগার টানা সাতবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ আতিথ্য দেবে সার্বিয়ান ক্লাব রেডস্টার বেলগ্রেডকে। আজ মাঠে নামছে ইংলিশ প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিও। ইউক্রেনের ক্লাব শাখতার দোনেৎস্কের আতিথ্য নেবে কোচ পেপ গার্দিওলার দল। এ নিয়ে চ্যাম্পিয়ন্স লীগের টানা তিন আসরের গ্রুপ পর্বে মুখোমুখি হচ্ছে ম্যান সিটি-শাখতার। এর মধ্যে শেষ তিন দেখায় জিতেছে সিটিজেনরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর