× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার

শেষটা ভালো করতে চায় মারিয়ারা

খেলা

স্পোর্টস রিপোর্টার | ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, ৮:৩২

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের গত আসরে এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই যা একটু লড়াই করেছিল বাংলাদেশ। ম্যাচের ৭৮ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে ছিল লাল সবুজের প্রতিনিধিরা। অধিনায়ক কৃষ্ণা রানীর লাল কার্ডের পর বাংলাদেশ ম্যাচটি হারে ৩-২ গোলে। এবারও সেই অস্ট্রেলিয়ার সঙ্গে গ্রুপের শেষ ম্যাচ খেলবে মারিয়া-তহুরারা। থাইল্যান্ডের চনবুরির আইপি স্টেডিয়ামে বাংলাদেশ সময় তিনটায় ম্যাচটি শুরু হবে।
২০১৭ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত প্রথম আসরে উত্তর কোরিয়ার সঙ্গে ৯-০ গোলে হারলেও পরের দুই ম্যাচে ভালো ফুটবল খেলে মেয়েরা। দ্বিতীয় ম্যাচে তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন জাপানের কাছে ৩-০ গোলের হারে তেমন গ্লানি ছিল না। তৃতীয় ম্যাচেতো জিততে জিততে হেরে যায় মেয়েরা।  কিন্তু দুই বছর পর থাইল্যান্ডের কাছে ১-০ গোলে হারের পর সেই জাপানের কাছে ৯-০ গোলের হার মেনে নেয়াই কঠিন। সেটা স্বীকার করছেন বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন।
কেন মেয়েরা এমন খেলছে সে ব্যাখ্যা তিনি এখনই দিতে চাইছেন না। কারণ হিসেবে নারী দলের এই কোচ বলেন এখনও এক ম্যাচ বাকি। ম্যাচের আগে সমালোচনা করলে শেষ ম্যাচটির ফলাফল আরো খারাপ হতে পারে। তাই চেষ্টা করছি মেয়েদের চাঙা রেখে শেষ ম্যাচটি খেলতে। বাংলাদেশের জন্য ম্যাচটি নিয়মরক্ষার হলেও অস্ট্রেলিয়ার জন্য গ্রুপ সেরা ও রানার্স আপ হওয়ার লড়াই। দুই ম্যাচে অস্ট্রেলিয়ার পয়েন্ট ৪। জাপানেরও ৪। গোল ব্যবধানে জাপান এগিয়ে। জাপান আজ স্বাগতিক থাইল্যান্ডকে ও অস্ট্রেলিয়া বাংলাদেশকে হারালে দুই দলেরই পয়েন্ট সমান হবে। সেক্ষেত্রে গোল ব্যবধানে গ্রুপ সেরা নির্ধারণ হবে। অস্ট্রেলিয়া স্বাভাবিকভাবেই চাইবে বাংলাদেশকে বেশি গোল দিয়ে গ্রুপ সেরা হতে। আক্রমণাত্মক অস্ট্রেলিয়াকে রুখতে প্রস্তুত বাংলাদেশ, ‘আমাদের গ্রুপে চার দলের মধ্যে অস্ট্রেলিয়ার ফুটবলাররা ফিটনেসে অন্য সবার চেয়ে এগিয়ে।’ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অন্তত একটি পয়েন্ট সম্ভব কিনা এই প্রসঙ্গে ছোটন বলেন, ‘অস্ট্রেলিয়া শক্তিশালী দল। পয়েন্ট পাওয়া অবশ্যই কঠিন। আমরা শেষটা ভালোভাবে করতে চাই।’ গত দুই ম্যাচে একই একাদশ খেললেও তৃতীয় ম্যাচে পরিবর্তন আসবে স্পষ্টই জানালেন কোচ,‘ একাদশে পরির্বতন হবে। কোন পজিশনে কয় জন পরিবর্তন হবে সেটা ম্যাচের দিন ঠিক হবে।’ এই গ্রুপের একমাত্র মহিলা কোচ অস্ট্রেলিয়ান রায়দোয়ের। বাংলাদেশ ম্যাচ সম্পর্কে তিনি বলেন,‘ বাংলাদেশ দুই ম্যাচ হারলেও তাদের ভালো খেলার সামর্থ্য আছে। আমরা ভালোমতো জিতে সেমিফাইনালে জেতে চাই।’ দুই বছর আগে একই ভেন্যুতে একই প্রতিপক্ষের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেছিল বাংলাদেশ। দুই দলের কোচও অপরিবর্তিত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর