× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার

অবৈধ বোলিং অ্যাকশনে ১ বছর নিষিদ্ধ আকিলা

খেলা

স্পোর্টস ডেস্ক | ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, ৮:৩৪

আগামী এক বছর আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে পারবেন না আকিলা ধনাঞ্জয়া।  অবৈধ বোলিং অ্যাকশনের কারণে লঙ্কান এই অফস্পিন অলরাউন্ডারকে নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে, লঙ্কান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এরই মধ্যে বিষয়টি জানানো হয় আকিলা ধনাঞ্জয়াকে। গত দুই বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো এমন নিষেধাজ্ঞা পেলেন তিনি। গত বছরের ডিসেম্বরে প্রথমবার নিষিদ্ধ হয়েছিলেন। এবারের নিষেধাজ্ঞা থাকবে আগামী বছরের ২৯শে আগস্ট পর্যন্ত। এর মধ্যে আকিলার অ্যাকশন ঠিক করার জন্য একজন বিশেষজ্ঞ নিয়োগ দেবে লঙ্কান ক্রিকেট বোর্ড।
গত আসস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্ট চলার সময় আকিলার অফস্পিন বোলিং নিয়ে সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। তারা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের কাছে এ ব্যাপারে রিপোর্ট করেন। অ্যাকশনের শুদ্ধি পরীক্ষা দিতে ২৫ বছর বয়সী এই স্পিনারকে আইসিসির অনুমোদিত চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র ইনস্টিটিউটে পাঠানো হয়।
সেখানে অ্যাকশন পরীক্ষায় ত্রুটি ধরা পড়ে ধনঞ্জয়ার। বোলিংয়ের সময় বোলারদের কনুই আইসিসির বেঁধে দেয়া ১৫ ডিগ্রির মধ্যে থাকতে হয়। কিন্তু আকিলার কনুই ৪ থেকে ১৭ ডিগ্রি পর্যন্ত উঠেছে। ২০১২ সালে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন আকিলা ধনাঞ্জয়া। এরপর শ্রীলঙ্কার ক্যাপ মাথায় ২২ টি-টোয়েন্টি, ৩৬ ওয়ানডে ও ৬ টেস্ট খেলেছেন তিনি। বল হাতে টেস্টেই বেশি সাফল্য পেয়েছেন এই অলরাউন্ডার। ২৪.৮১ গড়ে ৩২ উইকেট নিয়েছেন। এর মধ্যে গল টেস্টে ৬ উইকেট নিয়ে দলের জয়ে অবদান রেখেছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর