× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২১ অক্টোবর ২০১৯, সোমবার

শুরু হতেই শেষ যুক্তরাষ্ট্র-উ. কোরিয়া নিরস্ত্রীকরণ আলোচনা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ অক্টোবর ২০১৯, সোমবার, ৯:০১

প্রায় আট মাস পর ফের কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ ইস্যুতে আলোচনায় বসেছিল যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। তবে আলোচনা শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই তা ভেস্তে যায়। দুই পক্ষের মধ্যে এ বিষয়ে সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় চলতি বছরের জানুয়ারিতে, ভিয়েতনামের হানোইয়ে। সে আলোচনাও অবশ্য ব্যর্থ হয়েছিল। এরপর থেকে ক্রমাগত হারে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে গেছে উত্তর কোরিয়া। সর্বশেষ গত সপ্তাহে সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। এরপর শনিবার স্টকহোমে যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরস্ত্রীকরণ আলোচনায় বসে উত্তর কোরিয়া। এ খবর দিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

খবরে বলা হয়, কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে এখন পর্যন্ত তিন দফা আনুষ্ঠানিক আলোচনা হয়েছে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে।
এর মধ্যে শনিবারের আলোচনাটি ছিল সবচেয়ে ক্ষণস্থায়ী। সাড়ে আট ঘণ্টারও কম সময়ের মধ্যে আলোচনায় ইতি টানে উভয়পক্ষ। আলোচনাটি নিয়ে উত্তর কোরিয়ার প্রধান আলোচনাকারী কিম মিয়ং-গিল বলেন, আলোচনাটি আমাদের প্রত্যাশানুযায়ী না হওয়ায় ভেস্তে গেছে। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র একেবারে খালি হাতে আলোচনায় এসেছিল। পূর্বের অবস্থান ও ভাব থেকে তাদের কোনো পরিবর্তন দেখা যায়নি তাদের মধ্যে।
অন্যদিকে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রাথমিক মন্তব্যগুলোয় আলোচনার মূল মর্ম বা বিষয়বস্তু তুলে ধরতে পারেনি।

যুক্তরাষ্ট্র বেশকিছু সৃজনশীল আইডিয়া নিয়ে আলোচনায় যোগ দিয়েছিল। তবে বিবৃতিতে সে আইডিয়াগুলো সম্পর্কে কিছু জানায়নি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ ছাড়া আরো বেশকিছু বিষয় নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েছিল মার্কিন পক্ষ। সেসবের মধ্যে কোরীয় যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি বিষয়ে আলোচনা করার প্রস্তাবও ছিল। তবে এ বিষয়ে উত্তর কোরিয়া পক্ষ কীরকম প্রতিক্রিয়া দিয়েছে তা উল্লেখ করেনি পররাষ্ট্র মন্ত্রণালয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর