× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার

নাগরিকত্ব বাতিল করা ১৯ লক্ষাধিক মানুষের ভবিষ্যত নিয়ে প্রশ্ন চিদাম্বরমের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, ৪:০৭

ভারত কথা দিয়েছে এনআরসি বা নাগরিকপঞ্জি বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত করবে না। এ অবস্থায় আসামে এনআরসি থেকে বাদ পড়া ১৯ লক্ষাধিক মানুষকে নিয়ে কি করা হবে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে তা জানতে চেয়েছেন কংগ্রেসের সিনিয়র নেতা পি চিদাম্বরম। তিনি জানতে চেয়েছেন অনিশ্চয়তা, উদ্বেগ নিয়ে এবং নাগরিক ও মানবাধিকার বঞ্চিত হয়ে কতদিন থাকবে এসব মানুষ। পি চিদাম্বরম বর্তমানে একটি দুর্নীতির মামলায় তিহার জেলে বন্দি। তিনি সোমবার ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি এসব প্রশ্ন উত্থাপন করেছেন। সাবেক এই কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, এসব প্রশ্নের উত্তর দিতে বাধ্য তার দেশ। তার পক্ষে তার পরিবার টুইট করেছে। বলা হয়েছে, চিমাদম্বরম বলেছেন, যদি এনআরসি আইনগত প্রক্রিয়া হয় তাহলে যাদের নাগরিকত্ব বাতিল ঘোষণা করা হয়েছে সেই ১৯ লক্ষাধিক মানুষের আইনগত প্রক্রিয়া কি হবে।
এতে আরো বলা হয়, এনআরসি প্রক্রিয়া বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত করবে না এ বিষয়টি যদি বাংলাদেশকে নিশ্চিত করা হয় তাহলে কতদিন এই ১৯ লক্ষাধিক মানুষের বিষয় টেনে বেড়াবে ভারতের আসাম রাজ্য। যদি আমরা মহাত্মা গান্ধীর মানবিকতাবোধকে সেলিব্রেট করি তাহলে এসব প্রশ্নের উত্তর দিতে বাধ্য আমরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
রাহমান
৮ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, ৪:৫৭

এইসব মোদির চালাকি ছাড়া আর কোন কিছু না। মৌলবাদ হিন্দুদের উসকে দেওয়াই এই এনআরসি। আর বাংলাদেশের বেপারে যা বলেছে তা সত্যি না। কিছু একটা লুকিয়েছে।

অন্যান্য খবর