× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার

আজ কী করবেন রোনালদো?

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ অক্টোবর ২০১৯, শুক্রবার, ৯:০৮

ইউরো বাছাইয়ে লিথুয়ানিয়ার বিপক্ষে পর্তুগালের শেষ ম্যাচে চার গোল করেন ক্রিস্টিয়ানো রোনালদো। আজ আরেকটি ‘রোনালদো শো’ দেখার অপেক্ষায় বিশ্ব। ‘বি’ গ্রুপে ঘরের মাঠে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল মুখোমুখি হচ্ছে লুক্সেমবার্গের। চার ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে নিজেদের গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছে পর্তুগাল। মাত্র ৪ পয়েন্ট নিয়ে লুক্সেমবার্গ রয়েছে চতুর্থ স্থানে। আর পাঁচ ম্যাচে ১৩ পয়েন্টের সুবাদে শীর্ষে ইউক্রেন।
আন্তর্জাতিক অঙ্গনে সবচেয়ে বেশি গোলের মালিক ইরানের আলী দাই। ১৪৯ ম্যাচে ১০৯ গোল করে ২০০৬ সালে অবসরে যান আলী। রোনালদোর কারণে তার রেকর্ড এখন হুমকিতে।
১৬০ ম্যাচে ৯৩ গোল করে ফেলেছেন পাঁচবারের ব্যালন ডি অর জয়ী তারকা। সবকিছু ঠিকঠাক থাকলে আজ লুক্সেমবার্গের বিপক্ষে জোয়াও ফেলিক্স ও বারনার্দো সিলভাকে নিয়ে পর্তুগালের আক্রমণভাগের নেতৃত্ব দেবেন রোনালদো। মাঝমাঠে ব্রুনো ফার্নান্দেস, রুবেন নেভেস ও উইলিয়াম কারভালহোর খেলার সম্ভাবনাই বেশি। রক্ষণে সেন্টারব্যাকে হোসে ফন্তে, রুবেন দিয়াস। তবে রাইটব্যাকে ম্যান সিটির জোয়াও ক্যানসেলোর জায়গায় দেখা যেতে পারে বার্সেলোনা তারকা নেলসন সেমেদোকে। পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস চাইলে ফুলব্যাক ক্যানসেলোকে লেফটব্যাকেও খেলাতে পারেন।
পর্তুগাল স্কোয়াডে দুজন অনভিষিক্ত খেলোয়াড় রয়েছেন- হোসে সা ও রুবেন সেমেদো। দুজনই গ্রিক ক্লাব অলিম্পিয়াকোসের ফুটবলার। ২৬ বছর বয়সী গোলরক্ষক হোসে সা চলতি মৌসুমে গ্রিক লীগে ৬ ম্যাচের চারটিতেই ক্লিনশিট রেখেছেন। আর ডিফেন্সিভ মিডফিল্ডার রুবেন সেমেদো খেলেছেন  চার ম্যাচ। দুজনের কোনো একজনের অভিষেক হতে পারে আজ।
অপেক্ষায় আব্রাহাম
ইংল্যান্ডের জার্সিতে টামি আব্রাহামের অভিষেক ২০১৭ সালে। সে বছরই দুটি ম্যাচ খেলার সুযোগ হয়েছিল তার। এরপর আর স্কোয়াডে জায়গা মেলেনি। বাবা নাইজেরিয়ান হওয়ায় তিনি সে দেশেরও নাগরিক। নাইজেরিয়া চেয়েছিল আব্রাহামকে জাতীয় দলে নিতে। কিন্তু চেলসির উদীয়মান এই ফরোয়ার্ড ইংল্যান্ডের হয়েই খেলতে চেয়েছিলেন। সেই স্বপ্ন পূরণের দ্বারপ্রান্তে তিনি। চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগে ৮ ম্যাচে ৮ গোল করা আব্রাহামকে ইতিমধ্যেই দলে নিয়েছে ইংল্যান্ড। আজ ইউরো বাছাইয়ে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে অভিষেক হতে পারে ২২ বছর বয়সী ফরোয়ার্ডের। অভিষেক হতে পারে চেলসির আরেক ফুটবলার ফিকায়ো টমোরিরও। ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট তার দলে এখন তরুণদের গুরুত্ব দিচ্ছেন। তিনি দেলে আলী, এরিক ডায়ার, কাইল ওয়াকার ও আলেক্স ওক্সলেড-চ্যাম্বারলিনের মতো কয়েকজন সিনিয়র ফুটবলারদের রেখেছেন স্কোয়াডের বাইরে। সম্ভাব্য একাদশ হতে পারে- জার্ডান পিকফোর্ড, চিলওয়েল, হ্যারি ম্যাগুয়ার, মিংগস, জর্ডান হেন্ডারসন, ম্যাডিসন, ম্যাসন মাউন্ট, রাহিম স্টারলিং, জাদন সানচো, হ্যারি কেইন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর