× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৪ অক্টোবর ২০১৯, সোমবার

আগারওয়ালে উজ্জ্বল ভারত

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ অক্টোবর ২০১৯, শুক্রবার, ৯:১০

বিশাখাপত্তমে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২১৫ রানের ইনিংস খেলেন মায়াঙ্ক আগারওয়াল। ধারাবাহিকতা ধরে রাখলেন সিরিজের দ্বিতীয় টেস্টও। গতকাল পুনে টেস্টের প্রথম দিনে সেঞ্চুরি হাঁকান এই ওপেনার। তাতে প্রথম ইনিংসে ২৭৩/৩ তুলে দিন শেষ করে ভারত। বিরাট কোহলি ৬৩ ও আজিঙ্কা রাহানে ১৮ রান নিয়ে আজ পুনরায় ব্যাটিংয়ে নামবেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ৩টি উইকেটই নেন ডানহাতি পেসার কাগিসো রাবাদা।
মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসিয়েশন স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক কোহলি। দলীয় ২৫ রানে রোহিত শর্মা (১৪) বিদায় নেন। তবে দ্বিতীয় উইকেটে চেতেশ্বর পূজারার সঙ্গে ১৩৮ রানের জুটি গড়ে ভারতের বড় সংগ্রহের ভিত গড়ে দেন আগারওয়াল।
হাফসেঞ্চুরিয়ান পূজারাকে (৫৮) কুইন্টন ডি কককের ক্যাচ বানিয়ে এ জুটি ভাঙেন রাবাদা। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে রবাদার তৃতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন আগারওয়াল। ১৯৫ বলে ১৬ চার ও ২ ছক্কায় ১০৮ রান করে ডানহাতি এ ওপেনার। চতুর্থ উইকেটে ৭৫ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন আছেন কোহলি-রাহানে। ব্যক্তিগত ৩ রানে কেশভ মহারাজের বলে রিটার্ন ক্যাচ মিসের কারণে একবার জীবন পান কোহলি। সেটি কাজে লাগিয়ে তুলে নিয়েছেন হাফসেঞ্চুরি। এদিন কোহলি দেশের হয়ে সবচেয়ে বেশি টেস্টে অধিনায়কত্ব করার রেকর্ডে পেছনে ফেলেন কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে। কোহলির সামনে এখন শুধু রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের হয়ে সবচেয়ে বেশি ৬০ ম্যাচে অধিনায়কত্ব করেছে উইকেটরক্ষক ব্যাটসম্যান ধোনি, গাঙ্গুলির অধীনে ভারত খেলেছে ৪৯টি টেস্ট ম্যাচে। তবে টেস্টে ভারতের হয়ে সর্বাধিক ম্যাচ জয়ী অধিনায়কের তালিকায় এক নম্বরে কোহলি। কোহলির অধীনে এখন পর্যন্ত ৪৯ ম্যাচে ২৯ জয় কুড়ায় ভারত। ধোনির জয় ২৭ ও গাঙ্গুলি ২১ ম্যাচে জিতেছিলেন।
আর ওয়ানডেতে সর্বাধিক ম্যাচে নেতৃত্ব দেয়া ভারতীয় অধিনায়কের তালিকায় কোহলি চতুর্থ স্থানে। কোহলি অধিনায়কত্ব করেছেন ৮০টি ম্যাচে। ওয়ানডেতে ভারতকে সবচেয়ে বেশি ২০০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। এরপর রয়েছেন মোহাম্মদ আজহারউদ্দিন (১৭৪), ও গাঙ্গুলি (১৪৬)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর