× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার

বিক্ষোভ করায় অস্কারজয়ী অভিনেত্রী গ্রেপ্তার যুক্তরাষ্ট্রে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ অক্টোবর ২০১৯, শনিবার, ২:৪৯

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেয়ায় যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের বাইরে থেকে গ্রেপ্তার করা হয়েছে অস্কার পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জেন ফন্ডা’কে (৮০)। ক্যাপিটল হিলের বাইরে অন্যদের সঙ্গে তিনি বিক্ষোভ করছিলেন। শুক্রবার ১০ মিনিটের মধ্যে দীর্ঘ সময়ের এই অধিকারকর্মী ও অন্যদের গ্রেপ্তার করে পুলিশ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এ সময় তিনি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে এবং পরিবেশ রক্ষার দাবিতে বিক্ষোভ করছিলেন। তাদেরকে গ্রেপ্তারের দৃশ্য ফন্ডার ফেসবুকের পোস্টে ভিডিও হিসেবে দেখানো হয়েছে। পরে পুলিশের এক মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের ইস্ট ফ্রন্টে বেআইনি প্রতিবাদ বিক্ষোভ করার জন্য ১৬ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে গ্রেপ্তার করা ওই ব্যক্তিদের পরিচয় প্রকাশ করেননি তিনি।

বিক্ষোভে অংশ নেয়ার সময় জেন ফন্ডা ছিলেন উজ্জল লাল রঙের ওভারকোট পরা। তিনি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে স্লোগান দিচ্ছিলেন। এরপরই তার দু’হাতে হ্যান্ডকাফ পরানো হয়। বিক্ষোভরতদের কাছ থেকে তাকে দূরে সরিয়ে নেয়া হয়। সম্প্রতি লস অ্যানজেলেস টাইমসকে তিনি বলেছিলেন, তিনি চার মাসের জন্য ওয়াশিংটন যাচ্ছেন। এ সময়ে তিনি সুইডিশ জলবায়ু বিষয়ক অধিকারকর্মী গ্রেটা থানবার্গের মতো বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে পূর্ণাঙ্গভাবে লড়াই করতে চান।
জেন ফন্ডাকে গ্রেপ্তারের আগে তিনি সমবেত বিক্ষোভকারীদের উদ্দেশে বক্তব্য রাখেন। জলবায়ু পরিবর্তনকে তিনি এ সময় মনুষ্য সৃষ্ট একটি সঙ্কট হিসেবে বর্ণনা করে এর নিন্দা জানান। তিনি ও তার অন্য বিক্ষোভকারীদের প্রতি শুক্রবার সকাল ১১টায় ক্যাপিটল হিলে ফিরে আসার কথাও বলেন তিনি। ১৯৭১ সালের ছবি ‘ক্লুটি’ এবং ১৯৭৮ সালে ‘কামিং হোম’ ছবির জন্য তিনি সেরা অভিনেত্রীর একাডেমি এওয়ার্ড জেতেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর