× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার

ফলোঅনের পর ইনিংস হারেরও লজ্জা দক্ষিণ আফ্রিকার

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ অক্টোবর ২০১৯, সোমবার, ৯:১৬

১১ বছরে প্রথমবার ফলোঅনে ব্যাট করলো দক্ষিণ আফ্রিকা। আর দিন শেষে দেখলো ইনিংস ব্যবধানে হার। গতকাল পুনে টেস্টের চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকাকে ফলো অন করতে নামায় ভারত। প্রথম ইনিংসে ভারতের ৬০১/৫ সংগ্রহের জবাবে প্রোটিয়ারা থামে ২৭৫ রানে। এতে প্রথম ইনিংসে ভারত এগিয়ে যায় ৩২৬ রানে।  বিশ্লেষকদের ধারণা ছিল, আগের দুই দিন মিলিয়ে ১০৫.৪ ওভার ফিল্ডিং করায় বোলারদের বিশ্রাম দিতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেবেন ভারতীয় অধিনায়ক। না, দক্ষিণ আফ্রিকাকে ফলো অন করার তেতো স্বাদটাই দিয়েছেন কোহলি।
নিজেদের দ্বিতীয় ইনিংসে স্কোর বোর্ডে ৫৩ রান তুলতেই পাঁচ উইকেট খোয়ায় দক্ষিণ আফ্রিকা । শেষ পর্যন্ত ১৮৯ রানে গুঁড়িয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।
এতে ইনিংস ও ১৩৭ রানে জয় কুড়ায় ভারত। ব্যক্তিগত এক অঙ্কের রানে সাজঘরে ফেরেন প্রোটিয়া ৭ ব্যাটসম্যান। সর্বোচ্চ ৪৮ রান আসে ওপেনার ডিন এলগারের ব্যাট থেকে।  দ্বিতীয় ইনিংসে তিনটি করে উইকেট নেন পেসার উমেশ যাদব ও বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। ২-০তে এগিয়ে তিন ম্যাচের সিরিজ জয় নিশ্চিতের সঙ্গে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষ স্থানও মজবুত করলো ভারতীয়রা। টানা চার জয়ে তালিকায় ভারতের সংগ্রহ ২০০ পয়েন্ট। দুই ম্যাচে ৬০ পয়েন্ট সংগ্রহ নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার। বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবে আগামী মাসে ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে। এ নিয়ে ঘরের মাঠে টানা ১১ সিরিজ জয়ের রেকর্ড গড়লো ভারত।
নিজেদের ফলোঅনের স্মৃতি প্রায় ভুলেই গিয়েছিল প্রোটিয়ারা। টেস্টে এর আগে প্রোটিয়ারা সবশেষ ফলো অনে নেমেছিল ২০০৮ সালে, ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে। সে ম্যাচ ড্র করতে সমর্থ হয়েছিল তারা। টেস্টে এর আগে দক্ষিণ আফ্রিকাকে কখনো ফলো অন করায়নি ভারত। কোহলির সৌজন্যে গতকাল তা প্রথমবার দেখলেন ভারতের সমর্থকেরা। ভারতের অধিনায়ক হিসেবে এ নিয়ে মোট ১৪বার প্রতিপক্ষকে ফলো অন করানোর সুযোগ পেলেন কোহলি। এর মধ্যে যে ৭ বার প্রতিপক্ষকে ফলো অনে নামাননি তিনি, সবগুলো ম্যাচই জিতেছেন। আর প্রতিপক্ষকে ফলোঅন করানে ৭ ম্যাচের  পাঁচটিতে জয়ের স্মৃতি কোহলিদের। বাকি দুবার ড্র হয়েছে বৃষ্টির কারণে। আগামী ১৯শে অক্টোবর রাঁচিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর