× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২২ জানুয়ারি ২০২০, বুধবার

ডার্ক গ্রে তালিকাভুক্ত হতে পারে পাকিস্তান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, ১২:০৪

সন্ত্রাসে অর্থায়নের বিষয়ে আন্তর্জাতিক নজরদারি পর্যবেক্ষক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স (এফএটিএফ) ‘ডার্ক গ্রে’ বা গাঢ় কালো তালিকাভুক্ত করতে পারে পাকিস্তানকে। সন্ত্রাসের বিরুদ্ধে যথেষ্ট করতে ব্যর্থ হওয়ার জন্য এ সংগঠনের বেশির ভাগ সদস্য তাদেরকে একপেশে করে ফেলতে পারে। এ খবর দিয়ে ভারতের অনলাইন দ্য স্টেটসম্যান একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, স্ট্যান্ডার্ড বজায় রাখতে ব্যর্থ হওয়ার জন্য আগস্টে এফএটিএফ পাকিস্তানকে ‘এনহ্যান্সড এক্সপেডিটেড ফলো-আপ লিস্ট’ বা কালো তালিকাভুক্ত করে। সন্ত্রাসের বিরুদ্ধে অর্থায়ন ও অর্থ পাচার বিষয়ে পর্যবেক্ষণকারী বৈশ্বিক এই সংগঠনটি দেখতে পেয়েছে, সন্ত্রাসে অর্থায়ন ও অর্থ পাচার বিষয়ে ৪০টি পরিমাপকের মধ্যে ৩২ টি পূরণ করতে পারে নি পাকিস্তান। এর সঙ্গে জড়িত একজন কর্মকর্তা বলেছেন, যথেষ্ট পারফরমেন্সের অভাবে পাকিস্তানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পারে এফএটিএফ। সোমবার এ নিয়ে আলোচনা হয়েছে এফএটিএফ’র বৈঠকে। তাই এর পরিচালনা পরিষদ পাকিস্তানকে আরো কালো তালিকাভুক্ত করার বিষয়ে বিবেচনা করছে।
তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে ১৮ই অক্টোবর। এফএটিএফ’র আইনের অধীনে ‘গ্রে’ এবং ‘ব্লাক’ তালিকার মধ্যে অত্যাবশ্যকীয় একটি অবস্থা আছে। একে বলা হয় ‘ডার্ক গ্রে’। এর অর্থ হলো কঠোর হুঁশিয়ারি, যাতে সংশ্লিষ্ট দেশ তার অবস্থার উন্নতি করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর