× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২২ জানুয়ারি ২০২০, বুধবার

জাপানে ঘূর্ণিঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ৬৬

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, ৮:১২

ঘূর্ণিঝড় হাগিবিসের আঘাতে জাপানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬ জনে। এ ছাড়া এতে আহত হয়েছেন কমপক্ষে ২০০ জন। একে গত কয়েক দশকে জাপানে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর মধ্যে সব থেকে শক্তিশালী বলা হচ্ছে। এখনো দেশটির বিভিন্ন স্থানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরো ১৫ জন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ঘূর্ণিঝড়ের কারণে লণ্ডভণ্ড হয়ে গেছে জাপানের মধ্যভাগ ও পূর্বাঞ্চল। তাগালোগ ভাষায় হাগিবিস অর্থ গতি।
এটি ঘণ্টায় ২২৫ কিলোমিটার বেগে আঘাত হানে জাপান উপকূলে। শুধুমাত্র ফুকুসিমাতেই নিহত হয়েছেন ২৫ জন। বেশ কয়েকটি ছোট-বড় শহর এতে আক্রান্ত হয়েছে। সেসব স্থানে দেখা দিয়েছে খাদ্য সংকটও।

বর্ণনা দিতে গিয়ে করিয়ামা শহরের মাসাহারু ইশিজাওয়া বলেন, আমি কখনো নদীকে এত উত্তাল হতে দেখি নি। কিছু বাড়ি একেবারে পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গেছে। আমরা কখনো এত ক্ষতিগ্রস্ত হইনি। বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তন এ জন্য দায়ী হতে পারে। ঘূর্ণিঝড়ের পর দেশটিতে এখন এক লাখ ৩৩ হাজার বাড়িতে পানি নেই। আরো অন্তত ২২ হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ নেই। লক্ষাধিক বিদ্যুৎহীন মানুষকে নিয়ে নতুন উদ্বেগের সৃষ্টি হয়েছে। হঠাৎ করেই সেখানে তাপমাত্রা কমে যেতে শুরু করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর