× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২২ জানুয়ারি ২০২০, বুধবার

বৈশ্বিক ক্ষুধার সূচকে ভারতকে পিছনে ফেলেছে বাংলাদেশ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, ১১:২৫

বৈশ্বিক ক্ষুধার সূচকে ভারতকে অনেক পিছনে ফেলে ৮৮তম অবস্থানে বাংলাদেশ। ১১৭টি দেশের ওপর করা গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে বলা হয়েছে, ভারত অবস্থান করছে ১০২ নম্বরে। ওই সূচকে বলা হয়েছে বাংলাদেশে ক্ষুধা কমেছে উল্লেখযোগ্যভাবে। কিন্তু এখনও ক্ষুধায় ভোগে বাংলাদেশ, যা গুরুত্বর। এই সূচকে বাংলাদেশের অর্জন ২৫.৮ পয়েন্ট। এর আগে ২০১০ সালে বালাদেশের এই স্কোর ছিল ৩০.৩। ১০০ পয়েন্টের ওপর ভিত্তি করে এই সূচক প্রণয়ন করা হয়। এক্ষেত্রে যে দেশ শূন্য স্কোর করে তাকে সবচেয়ে উত্তম দেশ ধরা হয়।
অর্থাৎ সেই দেশে ক্ষুধার্ত মানুষ নেই। আর ১০০ স্কোর করে যেদেশ সেই দেশ সবচেয়ে খারাপ অবস্থায়। অর্থাৎ সেই দেশে ক্ষুধার্ত মানুষের অবস্থা ভয়াবহ।

আয়ারল্যান্ডভিত্তিক কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড অ্যান্ড ওয়েথহাঙ্গারহিলফে মঙ্গলবার ২০১৯ সালের এই সূচক প্রকাশ করে। এতে চারটি সূচককে গুরুত্বপূর্ণ হিসেবে ধরা হয়। তা হলো- অপুষ্টি, শিশু মৃত্যু, শিশুদের অপচয় এবং শিশুদের বাড়তে না দেয়া। এর মধ্যে শিশুদের অপচয় বলতে বোঝানো হয়েছে ৫ বছর বয়সের নিচের শিশুদের, যারা তাদের উচ্চতার তুলনায় কম ওজনসম্পন্ন। এতে প্রচণ্ড অপুষ্টিতে ভোগা বোঝানো হয়। এ সূচকটি ইয়েমেন, জিবুতি ও ভারতের ক্ষেত্রে খুব বেশি প্রযোজ্য। ওই সূচকে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও চীনের চেয়েও নিচে অবস্থান করছে ভারত। পাকিস্তানের অবস্থান ৯৪। শ্রীলঙ্কা ৬৬। নেপাল ৭৩ এবং চীন ২৫তম অবস্থানে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর