× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার

বলাৎকারের অভিযোগে অ্যাঙ্গলিকান ডিনের জেল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, ১:১৮

এক বালককে বলাৎকারের অভিযোগে অস্ট্রেলিয়ার নিউক্যাসেলে জেল হয়েছে সাবেক অ্যাঙ্গলিকান ডিন গ্রায়েম লরেন্সের (৭৭)। অভিযোগ আছে তিনি ১৯৯১ সালে ১৫ বছর বয়সী এক বালককে বলাৎকার করেছিলেন। শিশুদের ওপর যৌন নির্যাতনের অভিযোগে ক্যাথলিক কার্ডিনাল জর্জ পেলের পর তিনিই অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ সিনিয়র ধর্মীয় ব্যক্তিদের মধ্যে দ্বিতীয়, যার বিরুদ্ধে এমন সাজা দেয়া হলো। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, নিউ সাউথ ওয়েলস শহরে অ্যাঙ্গলিকান ডিন হিসেবে লরেন্স ওই বালককে তার বাসায় নিতে প্রলুব্ধ করতেন এবং সেখানে তাকে বলাৎকার করতেন। তবে লরেন্সের দাবি, ভিকটিমের সঙ্গে কখনো তার সাক্ষাত হয় নি। তার এ যুক্তিকে প্রত্যাখ্যান করেছে আদালত। বিচারক টিম গার্টেলম্যান তার বিরুদ্ধে এ অপরাধে সর্বোচ্চ আট বছরের জেল দিয়েছেন। সাড়ে চার বছর পরে তিনি প্যারোল সুবিধা পেতে পারেন।
বিচারক বলেছেন, ভিকটিম ও তার মা লরেন্সকে খুব বেশি বিশ্বাস করতেন। কারণ, তিনি একজন ধর্মীয় ডিন। অভিযোগে বলা হয়েছে, নিউক্যাসেলের ক্রাইস্টচার্চ ক্যাথেড্রালে একটি কনসার্টের পর ওই বালককে নিজের বাসায় আমন্ত্রণ জানান লরেন্স। সেখানে যাওয়ার পর তিনি ওই বালককে জোরপূর্বক বলাৎকার করেন।
লরেন্স ২০০৮ সাল পর্যন্ত ২৪ বছর ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১২ সালে বলাৎকারের অভিযোগ আলোর মুখ দেখার পর তাকে অ্যাঙ্গলিকান চার্চ থেকে প্রত্যাহার করা হয়। এর আগে কার্ডিনাল জর্জ পেল’কে একই রকম অভিযোগে মার্চে ৬ বছরের জেল দেয়া হয়। ১৯৯০ এর দশকে দুটি বালককে যৌন নির্যাতনের দায়ে তিনি অভিযুক্ত হন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর