× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার

লেবাননে হোয়াটস অ্যাপ কলের ওপর ট্যাক্স আরোপের বিরুদ্ধে বিক্ষোভ

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৯ অক্টোবর ২০১৯, শনিবার, ৭:৫৩

সমপ্রতি লেবাননে সরকারের এক উদ্ভট আইনের বিরুদ্ধে সরব হয়েছে দেশটির জনগণ। বৃহসপতিবার রাত থেকেই হাজার হাজার মানুষ এ নিয়ে বিক্ষোভ করে চলেছে। দেশটির সরকার ঘোষণা দেয়, এখন থেকে হোয়াটস অ্যাপ ফোন কলের জন্যও ট্যাক্স দিতে হবে লেবানিজদের। এমন নজিরবিহীন ট্যাক্স আরোপের বিষয়টি মেনে নিতে পারছে না অনেকেই। ফলে মধ্যরাতেই রাস্তায় নেমে আসেন হাজারো মানুষ। এ খবর দিয়েছে আরব নিউজ। খবরে বলা হয়, আন্দোলনের মুখে দাবি মেনে হোয়াটস অ্যাপ কলের ওপর ট্যাক্স আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার করে টেলিযোগাযোগ মন্ত্রী মোহাম্মদ চোউকায়র। দেশটির প্রধানমন্ত্রী সাদ হারিরি নিজেই এই সিদ্ধান্ত বাতিলের জন্য অনুরোধ করেন।
তবে এই সিদ্ধান্ত আবারো আসতে পারে এমন ধারণা থেকে কিছু জায়গায় আন্দোলন অব্যাহত রয়েছে। এর সূত্রপাত ঘটে বৃহসপতিবার রাতে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ফোন কলের যে সুযোগ রয়েছে তাকে ট্যাক্সের আওতায় নিয়ে আসার ঘোষণা দেয়া হয় লেবাননে। এর পরপরই বৈরুতের রাস্তায় নেমে আসে কয়েক ডজন মানুষ। আস্তে আস্তে তাদের সংখ্যা বাড়তে থাকে। মধ্যরাতে দেখা যায় সেখানে কয়েক হাজার মানুষ সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করছে। সেখান থেকেই দেশের অন্যান্য শহরগুলোতেও বিক্ষোভ ছড়িয়ে পড়ে। প্রধান সড়কগুলোতে টায়ার জ্বালানোসহ বেশ কয়েকটি রাস্তা আটকে রাখে বিক্ষুব্ধরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর