× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার

২০২০ সালে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করবে এফএটিএফ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ৮:৪৮

ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফ পাকিস্তানকে নতুন ডেডলাইন দিলো ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। ততদিন পর্যন্ত ধূসর তালিকায় থাকতে হবে তাদের। প্যারিসে তাদের বৈঠকে হাজির ভারতীয় প্রতিনিধিদের সূত্রে জানা যাচ্ছে, ২০২০ ফেব্রুয়ারিতে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার প্রবল সম্ভাবনা রয়েছে বলে এফএটিএফ জানিয়েছে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, পাকিস্তানকে অতিরিক্ত চার মাস সময় দেয়া হলো। তার মধ্যে জঙ্গি গোষ্ঠীগুলোর আর্থিক মদত দেয়া বন্ধ করতে পদক্ষেপ করতে হবে তাদের। বর্তমানে পাকিস্তান ধূসর তালিকায় রয়েছে। তাদের দেশীয় আইন আর্থিক দুর্নীতি ও জঙ্গি গোষ্ঠীকে আর্থিক মদত দেয়া বন্ধ করার পক্ষে দুর্বল বলে মনে করা হচ্ছে। চার মাস পরে ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের অবস্থান সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে এফএটিএফ।
শুক্রবার এফএটিএফ প্যারিসে তাদের বৈঠকের শেষ দিন একথা জানিয়েছে। তাদের তরফে জানানো হয়েছে, পাকিস্তানকে কড়াভাবে জানিয়ে দেয়া হয়েছে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে তাদের সম্পূর্ণ অ্যাকশন প্ল্যান সম্পূর্ণ করে ফেলতে। অন্যথায় তাৎপর্যপূর্ণ পদক্ষেপ করা হবে। এফএটিএফ জানিয়েছে, অন্য সদস্যদের পরামর্শ দেয়া হয়েছে আর্থিক সংস্থাগুলোর প্রতি বিশেষ নজর দিতে যখন তারা পাকিস্তানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক স্থাপন বা লেনদেন করবে। ২০৫টি দেশের প্রতিনিধি এই বৈঠকে উপস্থিত ছিলেন। এ ছাড়াও আইএমএফ, বিশ্ব ব্যাংক, জাতিসংঘ ও অন্যান্য সংস্থার পক্ষ থেকেও প্রতিনিধি ছিলেন এই বৈঠকে। ভারত ও অন্যান্য সদস্য দেশগুলো পাকিস্তানকে আক্রমণ করে হাফিজ সঈদ, মাসুদ আজহার ও জাতিসংঘ চিহ্নিত অন্যান্য জঙ্গিদের বিরুদ্ধে বড় পদক্ষেপ না নেয়ার অভিযোগ তুলে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর