× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার

চৌদ্দগ্রামে আশ্রয়ণ প্রকল্পের নতুন ঘর পেলো তিনশ’ গৃহহীন পরিবার

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে | ২১ অক্টোবর ২০১৯, সোমবার, ৭:৫৭

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার গৃহহীন প্রায় তিনশ’ পরিবার সরকারি অর্থায়নে নির্মিত নতুন ঘর পেয়েছেন। গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে নির্মিত এসব ঘর স্থানীয় এমপি ও সাবেক রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক গত শনি ও রবিবার প্রতিটি এলাকায় ঘুরে ঘরগুলো উপকারভোগীদের মাঝে বুঝিয়ে দেন। এসময় সংশ্লিষ্ট পরিবারের সদস্যরা সরকারি অর্থে নির্মিত এসব ঘর পেয়ে আনন্দে আবেগাপ্লুত হয়ে পড়েন এবং তারা প্রধানমন্ত্রীকে এমপির মাধ্যমে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন। সংশ্লিষ্ট প্রতিটি পরিবারকে ঘর বুঝিয়ে দেয়ার সময় স্থানীয় এলাকার জনপ্রতিনিধি, বিভিন্ন শ্রেণিপেশার লোকজনসহ দলীয় নেতা-কর্মীদের মাঝে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। সরেজমিন গিয়ে দেখা যায়, জেলার চৌদ্দগ্রাম উপজেলার বিভিন্ন এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ‘যার জমি আছে ঘর নেই তার নিজ জমিতে গৃহ নির্মাণ’ প্রকল্পের মাধ্যমে ঘর নির্মাণ করে মোট ২৯৪টি ঘর গৃহহীন পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে। এছাড়া টিআর ও কাবিটা কর্মসূচির অধীন ‘গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় প্রকল্পের’ আওতায় ঘর নির্মাণ করে ৫টি পরিবারের নিকট হস্তান্তর করা হয়। এ উপজেলায় অসহায় ও গৃহহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেওয়া মোট ২৯৯টি রঙিন টিনশেড ঘর গত শনি ও রবিবার স্থানীয় এমপি ও সাবেক রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক সংশ্লিষ্ট পরিবারকে বুঝিয়ে দেন। এদিকে প্রধানমন্ত্রীর মহানুভবতায় সরকারি অর্থে নির্মিত ঘর পেয়েছেন বীরাঙ্গনা আফিয়া খাতুন খঞ্জনী।
২০১৫ সালে সরকার ঐ উপজেলার কনকাপৈত ইউনিয়নের কালকোট গ্রামে তাকে ৫ শতক জমি দেয়।
স্থানীয়রা জানান, তিনি একাত্তরের মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রেখেছেন। এদিকে শনিবার নতুন ঘর পেয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে আনন্দে অশ্রুসিক্ত হয়ে বীরাঙ্গনা আফিয়া খাতুনের মেয়ে রোকসানা খাতুন বলেন, বঙ্গবন্ধুর মেয়ে শেখ হাসিনা আমার মাকে এ যাবত অনেক সম্মান দেখিয়েছেন। আমরা তাঁর প্রতি অনেক কৃতজ্ঞ। সাবেক রেলপথমন্ত্রী ও স্থানীয় এমপি মো. মুজিবুল হক বলেন, এ উপজেলার গৃহহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেওয়া মোট ২৯৯টি নতুন ঘর উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হয়েছে। তিনি বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। দেশের প্রতিটি জেলা-উপজেলা পর্যায়ে উন্নয়নের ধারাবাহিকতায় চৌদ্দগ্রামও অনেক এগিয়েছে। এখানকার শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, বিদ্যুতায়নসহ সকল ক্ষেত্রে দৃশ্যমান উন্নয়ন হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর