× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার

বরিশালে ১০ দিনে ৫৯২ জেলের কারাদণ্ড

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে | ২১ অক্টোবর ২০১৯, সোমবার, ৮:০৭

৯ই অক্টোবর থেকে বরিশালের ৬ জেলায় মা ইলিশ নিধনের অভিযোগে ৫৯২ জেলের কারাদণ্ড দেয়া হয়েছে। প্রায় ১২ লাখ টাকা জরিমানা আদায়সহ ৩৪ লাখ মিটারের জাল পুড়িয়ে দেয়া হয়েছে। মৎস্য বিভাগ, জেলা-উপজেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড ও নৌ-বাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমাণ আদালত এই কারাদণ্ড প্রদান করেন।
মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, গত ৯ই অক্টোবর থেকে শুরু করে এই ১০ দিনে বিভাগের ৬ জেলায় প্রায় এক হাজার ২১২টি অভিযান পরিচালিত হয়েছে। পাশাপাশি ৫৮১টি ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালিত হয়েছে। এরইমধ্যে ৬৫৬টি মামলাও দায়ের করা হয়েছে। এ ছাড়া অভিযানে আটকদের থেকে এ পর্যন্ত ১১ লাখ ৯৩ হাজার ২শ’ টাকা জরিমানা এবং ৫৯২ জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। উদ্ধার করা হয়েছে ৩৪ লাখ মিটারের বেশি জাল ও প্রায় ১০ টন ইলিশ।
মৎস্য অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক আজিজুল হক বলেন, ইলিশের উপর নির্ভরশীল জেলেদের এ সময় ২০ কেজি করে চাল খাদ্য সহায়তা হিসাবে দেয়া হবে। নিষেধাজ্ঞার বিষয়েও প্রচারণা চালানো হচ্ছে।
তারপরও নিষেধাজ্ঞা অমান্য করে কেউ মাছ শিকার করলে ৫ হাজার টাকা জরিমানা ও দুই বছর কারাদণ্ড দেয়া হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর