× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার

সীমান্ত থেকে সরে আসবে কুর্দিরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২১ অক্টোবর ২০১৯, সোমবার, ৮:৫৩

সীমান্ত এলাকা থেকে সরে আসার কথা জানিয়েছে সিরিয়ার কুর্দি কর্মকর্তারা। তুরস্কের বেধে দেয়া সময়ের মধ্যেই তারা তাদের যোদ্ধা ও বেসামরিক নাগরিকদের নিয়ে সরে যাবে বলে জানানো হয়েছে। কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) এর উচ্চপদস্থ কর্মকর্তা রেদুর খলিল বলেন, যদি সবকিছু ঠিক থাকে তাহলে আগামি রোববারের মধ্যেই আমরা রাস আল-আইন ত্যাগ করবো। এ খবর দিয়েছে আল-জাজিরা। এসডিএফের সদস্যদের বেশিরভাগই কুর্দি জনগোষ্ঠীর। আঙ্কারা তাদেরকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করেছে। দেশটি চায় তার সীমান্ত থেকে কুর্দিদের হটিয়ে কথিত সেফ জোন সৃষ্টি করতে। এ লক্ষ্যে অভিযানও পরিচালনা করে তুরস্ক।
এতে সর্বশেষ খবর অনুযায়ী প্রায় ৩শ’ কুর্দিকে হত্যা করা হয়েছে। এ নিয়ে যখন বিশ্বজুড়ে তীব্র নিন্দার মুখে পড়তে হয়েছে এরদোগানকে তখন তুরস্ক সফর করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এরদোগানের সঙ্গে পেন্সের আলোচনাতেই কুর্দিদের জন্য ৫ দিন সময় বেধে দেয়ার সিদ্ধান্ত জানায় তুরস্ক। এরই ভিত্তিতে সীমান্ত থেকে আপাতত সরে যাওয়ার কথা ভাবছে কুর্দি যোদ্ধারা। খলিল জানিয়েছে, তিনি তার বাহিনীকে সিরিয়ার ৩০ কিলোমিটার অভ্যন্তরে চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন। এটিই প্রথম কোনো কুর্দি বাহিনী প্রকাশ্যে সীমান্ত থেকে সরে আসার বিষয়টি জানালো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর