× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার

চতুর্থ দিনে গড়ালো লেবাননের সরকারবিরোধী আন্দোলন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২১ অক্টোবর ২০১৯, সোমবার, ৮:৫৪

লেবাননে চতুর্থ দিনের মতো চলছে সরকারবিরোধী আন্দোলন। এতে দেশটির বড় শহরগুলোর রাস্তায় নেমে এসেছেন লাখো মানুষ। অর্থনৈতিক সংকট ও ক্ষমতার অপব্যবহারের জন্য সরকারকে দায়ী করে আন্দোলনের ডাক দেয়া হয়। শনিবারও দেখা যায় বৈরুতের রাস্তা আটকে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বিক্ষুব্ধরা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
সামপ্রতিক এই আন্দোলনের সূত্রপাত হয় বৃহসপতিবার। হোয়াটস অ্যাপ ফোন কলের ওপর ট্যাক্স আরোপের সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নেমে আসে হাজারো মানুষ। এটিই গত এক দশকে দেশটির সব থেকে বড় গণআন্দোলন।
দ্রুতই সরকার ট্যাক্স আরোপের সিদ্ধান্ত থেকে সরে আসে। কিন্তু তাতে আন্দোলন সাময়িকভাবে কমে গেলেও পরে সেটি সরকারের বিরোধী আন্দোলন হিসেবে বড় হতে শুরু করে।
লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন টুইটারে এক ঘোষণায় অর্থনৈতিক সংকট সমাধানের বিষয়ে আশ্বস্ত করেছেন। তবে আন্দোলনকারীরা আরো বেশকিছু বিষয় নিয়ে বিক্ষোভ অব্যাহত রেখেছেন। এরমধ্যে রয়েছে সরকারি দুর্নীতি, সরকারি তহবিলের অপরিকল্পিত ব্যবহার ও বেকারত্ব দূরীকরণে সরকারের ব্যর্থতা। এ আন্দোলনে খ্রিষ্টান ও মুসলিম উভয় সমপ্রদায়ই সমর্থন দিচ্ছে।


অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর