× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার

উপনির্বাচনের ফলেও বিরোধীরা উজ্জীবিত

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৫ অক্টোবর ২০১৯, শুক্রবার, ১১:৩২

ভারতে মহারাষ্ট্র ও হরিয়াণার বিধানসভার নির্বাচনের পাশাপাশি ১৭টি রাজ্যের ৫১টি বিধানসভা এবং ২টি লোকসভা নির্বাচনের ফলেও বিজেপির কাছে অশনিসঙ্কেত হিসেবে সামনে এসেছে। বহু ক্ষেত্রেই দেখা গেছে নতুন নতুন চমক। তবে বিজেপি বিরোধীরা উপনির্বাচনের ফলে মাথা উঁচু করে উঠে দাঁড়িয়েছে। মহারাষ্ট্রে সাতার-এর মত প্রেস্টিজ লোকসভা আসনে বিজেপির পরাজয়ে দেবেন্দ্র ফডনবীশ নিজের হতাশা গোপন রাখেন নি। একটি কেন্দ্রে এনসিপির গতবারের বিজয়ীকে বিজেপি ভাঙ্গিয়ে এনে প্রার্থী করেছিল। কিন্তু দলত্যাগী প্রার্থীকেই এনসিপি পরাজিত করেছে। উত্তর প্রদেশের ১১টি বিধানসভা আসনে, গুজরাটের ৬টি আসনে, বিহারের ৫টি, কেরলের ৫টি, আসাম ও পাঞ্জাবের ৪টি করে আসনে, সিকিমের ৩টি আসনে, রাজস্থান, হিমাচল প্রদেশ ও তালিনাডুর ২টি করে আসনে এবং অরুণাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, ছত্তিশগড়, পন্ডিচেরী, মেঘালয় ও তেলেঙ্গানায় ১টি করে আসনে উপনির্বাচন হয়েছে। সবচেয়ে চমকপ্রদ ফল হয়েছে গুজরাটে ও বিহারে।
গুজরাটে ৬টি আসনের উপনির্বাচনে কংগ্রেস ৩টিতেই জয়ের পথে। বিহারে ৫টি আসনের উপনির্বাচনে বিজেপি-জনতাদল ইউয়ের জোট ৩টিতে পরাজিত হয়েছে। বিহারে ওয়াইসি এআইএমআইএম এই প্রথম খাতা খুলেছে। তবে সমস্তিপুর লোকসভা আসনটি রামবিলাস পাশোয়ানের লোক জনশক্তি পার্টি দখলে রেখেছে।  বিরোধীরা বিভিন্ন রাজ্যের উপনির্বাচনে যথেষ্ট ভাল ফল করেছে। তবে সার্বিকভাবে বিজেপি ৩০ আসন পেয়েছে, অন্যদিকে কংগ্রেস পেয়েছে ১২টি আসন। অন্যান্য আঞ্চলিক দলগুলি পেয়েছে ৯টি আসন। এই উপ নির্বাচনে সিপিআইএম ভাল ফল করেছে কেরালাতে। সেখানকার ৬টি আসনের মধ্যে ৩টিতেই সিপিআইএম জয়ী হয়েছে। পাশাপাশি মহারাষ্ট্রের একটি বিধানসভা উপনির্বাচনেও সিপিআইএম জয়ী হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর