× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার

কৃষক লীগের নেতৃত্বে সমীর-স্মৃতি

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৯:০৪

কৃষক লীগের নতুন সভাপতি হিসেবে সমীর চন্দ্র চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি নির্বাচিত হয়েছেন। গতকাল বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কৃষকলীগের ১০ম জাতীয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে তাদের নাম ঘোষণা করা হয়। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তাদের নাম ঘোষণা করেন। আগামী সাত দিনের মধ্যে নতুন দুই নেতা কমিটি পূর্ণাঙ্গ করবেন বলেও জানান তিনি। এর আগে সকাল ১১ টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের দশম জাতীয় সম্মেলন শুরু হয়। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা ও বেলুন উড়িয়ে এই সম্মেলনের উদ্বোধন করেন। পরে ওবায়দুল কাদেরের সভাপতিত্বে সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শুরু হয়। এ সময় সেখানে উপস্থিত কাউন্সিলররা কৃষক লীগের সভাপতি পদে সদ্য সাবেক সভাপতি মোতাহার হোসেন মোল্লাসহ ১৩ জন এবং সাধারণ সম্পাদক পদে ১১ জনের নাম প্রস্তাব করেন।
এরপর সভাপতি পদে একজন ও সাধারণ সম্পাদক পদে একজন নির্বাচিত করার জন্য প্রার্থীদের ২০ মিনিটের সময় বেঁধে দেন তিনি। এসময় তারা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে দায়িত্ব দেন দুই পদে নেতা নির্বাচনের। পরে ওবায়দুল কাদের উপস্থিত কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলোচনা করেন। একইসঙ্গে টেলিফোনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পরামর্শ করেন। পরে সভাপতি হিসেবে সমীর চন্দ্র চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতির নাম ঘোষণা করা হয়। এসময় ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনীত করার সিদ্ধান্ত হয়েছে। আশা করি, এই সিদ্ধান্ত সবাই মেনে নেবেন। কাউন্সিলররা তাতে সমর্থন জানালে ওবায়দুল কাদের বলেন, নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক আগামী ৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করবেন। নতুন সভাপতি সমীর চন্দ্র চন্দ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে গুরুদায়িত্ব আমাকে দিয়েছেন তা পালন করবো। বাংলার কৃষকের মুখে হাসি ফোটাতে কৃষক লীগ কার্যকর ভূমিকা রাখবে, একই সঙ্গে দলের কর্মসূচি সফল করতে দলীয় নেত্রীর হাতকে শক্তিশালী করতে কৃষক লীগ অগ্রণী ভূমিকা রাখবে। নতুন সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি বলেন, আওয়ামী লীগ সভাপতি আমাদের উপর আস্থা রেখে নতুন দায়িত্ব অর্পণ করেছেন, সেই আস্থার প্রতিদান দিতে আমরা প্রস্তুত। সারা বাংলার কৃষকদের সংগঠিত করে আরও শক্তিশালী হবে কৃষক লীগ। এদিকে নতুন সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণার পর উল্লাস করেন তাদের সমর্থকরা। এরপর নবনির্বাচিত সভাপতি-সাধারণ সম্পাদক তাদের সমর্থকদের নিয়ে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট থেকে হেঁটে গিয়ে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। সমীর চন্দ্র চন্দ একজন কৃষিবিদ এবং কৃষক লীগের সদ্যবিদায়ী কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন। এর আগে তিনি কৃষক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও কৃষি উপকরণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। কুমিল্লার বাসিন্দা সমীর চন্দ্র চন্দ শিক্ষাজীবনে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। উম্মে কুলসুম স্মৃতি দশম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য ছিলেন। গাইবান্ধার বাসিন্দা স্মৃতি কৃষক লীগের সদস্যবিদায়ী কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রী ড. আবদুর রাজ্জাক, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান,জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী,উপ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ আরো অনেকে। সর্বশেষ ২০১২ সালের ১৯শে জুলাই কৃষক লীগের কেন্দ্রীয় সম্মেলন হয়। ওই সম্মেলনের মাধ্যমে মোতাহার হোসেন মোল্লাকে সভাপতি ও শামসুল হক রেজাকে সাধারণ সম্পাদক করে ১১১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। কমিটির মেয়াদোত্তীর্ণ হয় ২০১৫ সালের জুলাইয়ে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর