× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৭ সেপ্টেম্বর ২০২০, রবিবার

প্রাথমিকের এক লাখ ৩০ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে সরকার

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ৭ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৯:০৫

দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয় থেকে কমপক্ষে দুইজন করে মোট এক লাখ ৩০ হাজার শিক্ষককে ইংরেজি শিক্ষায় দক্ষতা বৃদ্ধিতে একটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে অর্থমন্ত্রী এ তথ্য জানান। ব্রিটিশ কাউন্সিল থেকে শিক্ষকদের এই প্রশিক্ষণের জন্য সরকারের ব্যয় হবে ৪৬ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার ২০০ টাকা। অর্থমন্ত্রী জানান, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) অন্তর্ভুক্ত ‘সিস্টেমেটিক ইংলিশ টিচিং ফর প্রাইমারি টিচার্স’ কর্মসূচির আওতায় এক লাখ ৩০ হাজার ইংরেজি শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে অঞ্চলভিত্তিতে দেশের ১৫টি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিটের এক হাজার ৯৮০ জন মাস্টার ট্রেইনারকে প্রশিক্ষণের মাধ্যমে পুল গঠন করা হবে। এদিকে, খুলনার আঠারোবাকী নদী খনন প্রকল্পের ব্যয় বাড়লো ২২ কোটি ৯ লাখ ৯২ হাজার টাকা। অর্থমন্ত্রী জানান, সেনাবাহিনীর প্রতিষ্ঠান বাংলাদেশ ডিজেল প্ল্যান্টের মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে আঠারোবাকী নদীর প্রায় ৫০ কিলোমিটার পুনঃখনন ও একটি ড্রেজার রেগুলেটর নির্মাণ করা হচ্ছিল।
গত অক্টোবরে প্রকল্পের ৮৭ শতাংশ কাজ শেষ হয়েছে। নদীর গতি পরিবর্তন ও বিভিন্ন অংশে পলি জমে যাওয়া ও মাটি খনন কাজ বেড়ে যাওয়াসহ বিভিন্ন কারণে ব্যয় বেড়ে হয়েছে ১৪৭ কোটি ৫০ লাখ ১৮ হাজার টাকা। আগে প্রকল্পের মোট ব্যয় ছিল ১২৫ কোটি ৪০ লাখ ২৫ হাজার টাকা।

 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর