× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার

মালয়েশিয়ায় সমকামিতার অভিযোগে ৫ জনকে সাজা

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, ৮:৪৬

মালয়েশিয়ায় সমকামিতার অভিযোগে পাঁচজনকে সাজা দিয়েছে দেশটির একটি ধর্মীয় আদালত। গণমাধ্যম ও মানবাধিকার সংস্থাগুলো বলছে, এ জন্য তাদেরকে বেত্রাঘাত ও জরিমানা করা হয়েছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে সমলিঙ্গের মধ্যে যেকোনো ধরনের যৌনতা সমপূর্ণ নিষিদ্ধ। একইসঙ্গে এটি সেখানে ইসলামিক আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হয়। তবে এ নিয়ে দেশটিতে রয়েছে তুমুল বিতর্ক এবং এ ধরনের অপরাধে শাস্তির ঘটনাও খুব বিরল।
যেখানে এই ঘটনাটি ঘটেছে সেটি মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে কাছেই অবস্থিত। সেখানে সেলানগর শরিয়াহ আদালত থেকে অভিযুক্ত চার জনকে ৬ মাস কারাদণ্ড, ৬টি বেত্রাঘাত ও ৪৮০০ রিঙ্গিত বা ১১৬৩ ডলার জরিমানা করা হয়। অপরজনকে ৭ মাসের জেল ও ৪৯০০ রিঙ্গিত জরিমানা করা হয়।
২০১৮ সালের নভেম্বরে এক অভিযানে তাদেরকে সমকামিতার অভিযোগে আটক করা হয়। রায় দেয়া বিচারকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয় রয়টার্স। অভিযুক্তদের হয়ে লড়ছিলেন যে আইনজীবী তিনিও রয়টার্সের সঙ্গে কোনো কথা বলতে চাননি।
মালয়েশিয়া ৩ কোটি ২০ লাখ মানুষের দেশ। এর মধ্যে জাতিগত মালয় মুসলিমদের সংখ্যা প্রায় ৬০ ভাগ। সেখানে মুসলিমদের জন্য দুই ধরনের আইন প্রচলিত রয়েছে। একটি হচ্ছে ইসলামিক আইন অন্যটি হচ্ছে দেশের সাধারণ আইন। এ নিয়ে মানবাধিকার সংস্থা পেলাঙ্গির সভাপতি নুমান আফিফি বলেন, এ ধরনের রায় মালয়েশিয়ার এলজিবিটি কমিউনিটির মধ্যে আতঙ্ক সৃষ্টি করবে। মালয়েশিয়ায় এলজিবিটিদের ওপর যে নিপীড়ন চলছে গত কয়েক মাস ধরেই তা নিয়ে উদ্বেগ বেড়ে চলেছিলো। এরইমধ্যে এমন একটি রায় ঘোষিত হলো।
এর আগে গত বছর লেসবিয়ান সেক্সে জড়িত থাকার অভিযোগে দুই নারীকেও বেত্রাঘাতের আদেশ দেয়া হয়েছিলো। এ ছাড়া এবছরের প্রথমদিকে নারী দিবসের র‌্যালিতে এলজিবিটি অধিকারকর্মীরা অংশ নেয়ার প্রতিবাদ করেছিলেন দেশটির একজন মন্ত্রী ও ধর্মীয় গ্রুপগুলো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর