× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার

শাবি’তে ভর্তি শুরু ১২ই নভেম্বর

শিক্ষাঙ্গন

শাবি প্রতিনিধি | ৯ নভেম্বর ২০১৯, শনিবার, ৭:০৬

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ প্রথম সেমিস্টারের ভর্তি কার্যক্রম আগামী ১২ই নভেম্বর থেকে শুরু হয়ে ১৭ই নভেম্বর পর্যন্ত চলবে।

আগামী ১২, ১৩, ১৪ ও ১৭ই নভেম্বর বিভিন্ন ইউনিটের ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। এ বছরের ভর্তি ফি ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ১২ই নভেম্বর মঙ্গলবার সকাল ৯টা থেকে ‘বি-১’ ইউনিটের র‌্যাঙ্কিং ১ থেকে ৩৮৩ পর্যন্ত এবং সকাল ১১ টা থেকে ৩৮৪ থেকে ৮০০ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ এবং ভর্তি করা হবে।

১৩ই নভেম্বর (বুধবার) সকাল ৯টা থেকে একই ইউনিটের ৮০১ থেকে ১০৮৩ পর্যন্ত এবং সকাল ১১টায় ১০৮৪ থেকে ১৩৮২ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ ও ভর্তি করা হবে। একই দিন বিকেল ২টা থেকে ‘বি-২’ ইউনিটে উত্তীর্ণ র‌্যাঙ্কিং ১ থেকে ২৯ পর্যন্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ ও ভর্তি করা হবে। এছাড়া ‘বি-১’ ও ‘বি-২’ ইউনিটের অধীনে কোটায় উত্তীর্ণ মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের সাক্ষাৎকার শেষে ভর্তি করা হবে।

১৪ই নভেম্বর বৃহস্পতিবার সকাল ৯টায় ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগে র‌্যাঙ্কিং ১ থেকে ২৯৭ পর্যন্ত এবং দুপুর ২টায় বাণিজ্য বিভাগে ১ থেকে ৮২ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ ও ভর্তি করা হবে।

এছাড়া ১৭ই নভেম্বর রোববার সকাল ৯টা থেকে মানবিক বিভাগে ১ থেকে ৩০৯ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ ও ভর্তি করা হবে। একই দিনে দুপুর ২টা থেকে ‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ থেকে কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার শেষে ভর্তি করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়। সেখানে উল্লেখ করা হয়, সাক্ষাৎকার ও ভর্তির সময় শিক্ষার্থীদের সদ্য তোলা চার কপি রঙ্গিন ছবি, ভর্তি পরীক্ষায় স্বাক্ষরকৃত এডমিট কার্ড, এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল মার্কশিট ও সনদপত্র নিয়ে আসতে হবে।

এছাড়া কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদের যোগ্যতা প্রমাণের জন্য যথাযথ কর্তৃপক্ষের সনদপত্রের মূল কপি বা প্রত্যয়নপত্র সঙ্গে নিয়ে আসতে হবে।
এছাড়া প্রয়োজনীয় সব কাগজপত্র বিশেষ করে প্রতিটি সনদপত্র ও নম্বরপত্রের ২টি করে ফটোকপি সঙ্গে আনতে বলা হয়েছে। এই বছর শিক্ষার্থীদের ডোপ টেস্টের মাধ্যমে ভর্তি করা হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ‘এ’ তে এই ভর্তি অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত ২৬শে অক্টোবর সকাল ৯টায় ‘এ’ ইউনিট এবং দুপুর আড়াইটায় ‘বি’ ইউনিটের (বি-১ ও বি-২) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কোটাসহ এই বছর ১৭০৩টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৭০ হাজার ৫৬২ জন শিক্ষার্থী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর