× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার

চবিতে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আলোচনা সভা

শিক্ষাঙ্গন

চবি প্রতিনিধি | ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, ৩:৪৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং চবি মেডিকেল সেন্টারের উদ্যোগে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আজ বুধবার বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. আতিয়ার রহমানের সভাপতিত্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চীফ মেডিকেল অফিসার ডাঃ মোহাম্মদ আবু তৈয়ব, সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ খোন্দকার মোহাম্মদ আতাউল গণি এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. দ্বৈপায়ন সিকদার বক্তব্য রাখেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে পরিবারের সকলের খাদ্যাভ্যাস ও জীবনাচারে পরিবর্তনের উপর তাগিদ দিতে হবে। বিশেষ করে ধূমপান , চর্বি জাতীয় খাবার ও জাংকফুড পরিহার এবং পর্যাপ্ত ঘুম-বিশ্রাম এবং নিয়মিত শরীরচর্চার উপর গুরুত্ব দেওয়া উচিত।

আলোচনা সভায়, সামাজিক সচেতনতায় দায়বদ্ধতার অংশ হিসেবে চিকিৎসকদের পাশাপাশি প্রাণরসায়ন বিশেষজ্ঞদেরও ভূমিকা পালনের প্রসঙ্গে জোর দেওয়া হয়। বিভাগীয় সভাপতি আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য যে, প্রতিবছর ১৪ই নভেম্বর বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব ডায়াবেটিস দিবস। এ বছর ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য ‘আসুন পরিবারকে ডায়াবেটিস মুক্ত রাখি’। ডায়াবেটিস একটি মেটাবলিক ডিসঅর্ডার। প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের পাঠ্যক্রমের সাথে এটি ওতোপ্রোতভাবে জড়িত।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর