× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার

মৌলভীবাজারে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

বাংলারজমিন

মৌলভীবাজার প্রতিনিধি | ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, ৮:২২

মৌলভীবাজার সদর উপজেলা শেরপুরের বাহাদুরপুর অংশে কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে স্থানীয় ভুক্তভোগী জনসাধারণ গতকাল দুপুরে মানববন্ধন করেছে। কুশিয়ারা নদীর তীরের ভাঙনকবলিত এলাকায় স্থানীয় জনসাধারণ এ কর্মসূচি পালন করেন। এদিকে ভুক্তভোগী এলাকার জনগণ স্বাক্ষরিত একখানা অভিযোগপত্র জেলা প্রশাসকের কার্যালয়ে সংশ্লিষ্টদের কাছে দেয়া হয়েছে।  জেলা প্রশাসকের কাছে দেয়া অভিযোগ ও স্থানীয় মানুষের বক্তব্যে জানা যায়, বেশ কিছু দিন ধরে একটি চক্র সদর উপজেলার কুশিয়ারা নদীর বাহাদুরপুর অংশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এতে একদিকে বাহাদুরপুর, নিজবাহাদুরপুর এলাকার লোকালয়, ফসলি জমি ভাঙনের মুখে পড়েছে। অন্যদিকে সরকার হারাচ্ছে রাজস্ব। সম্প্রতি বাহাদুরপুর গ্রামের ভুক্তভোগী মানুষের অভিযোগের ভিত্তিতে সদর উপজেলা সহকারী ভূমি কমিশনারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত বালু উত্তোলনকারী চক্রের ২টি ড্রেজার, ৪টি নৌকা ও ৬ শ্রমিককে আটক করে। এরপর ওই আদালত সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ৫০ হাজার টাকা জরিমানার রায় দিয়ে তা আদায় করেন। অবৈধভাবে বালু উত্তোলন না করার শর্তে মুচলেকা নিয়ে ড্রেজার, নৌকা ও আটক শ্রমিকদের ড্রেজার মালিকদের জিম্মায় ছেড়ে দেন।
আবার এই চক্র বালু উত্তোলন শুরু করেছে। ফলে এলাকার মানুষ অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে এবং বসতবাড়ি ও ফসলি জমি ভাঙনের কবল থেকে রক্ষার দাবিতে নদীর তীরে মানববন্ধন করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর