× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার

ইতালির ১০৯ বছরে ‘প্রথম’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ নভেম্বর ২০১৯, রবিবার, ৮:৩৫

ইতালির ১০৯ বছরের ফুটবল ইতিহাসে এমন নজির ছিল না। নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো টানা ১০ ম্যাচে জয় পেলো ইতালি। ইউরোর মূলপর্বের টিকিট আগেই পেয়ে যাওয়া ইতালি শুক্রবার বাছাইপর্বের ম্যাচে বসনিয়া-হার্জেগোভিনার মাঠে ৩-০ গোলে জয় পায়। এতে আজ্জুরিরা ভাঙে নিজেদের ৮০ বছরের পুরনো রেকর্ড। সর্বশেষ ১৯৩৮-৩৯ মৌসুমে কিংবদন্তির স্ট্রাইকার ভিত্তোরিয়ো পোজ্জোর নেতৃত্বে টানা ৯ ম্যাচে জয় পেয়েছিল ইতালি। এই জয়ে ইউরো বাছাইপর্বে ‘জে’ গ্রুপের তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে তারা। এবারের ইউরো বাছাইপর্বে ৯ ম্যাচের ৯টিতেই জিতে ২৭ পয়েন্ট অর্জন করেছে মানচিনির দল। ম্যাচের ২১তম মিনিটে ডিফেন্ডার ফ্রান্সেসকোর গোলে এগিয়ে যায় ইতালি।
৩৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লরেন্সো ইনসিনিয়ে। ৫২তম মিনিটে ইতালির পক্ষে তৃতীয় গোলটি করেন ফরোয়ার্ড আন্দ্রে বেলোত্তি। ম্যাচশেষে কোচ মানচিনি বলেন, ‘ভিত্তোরিয়ো পোজ্জোর মতো কিংবদন্তিকে ছাড়িয়ে যাওয়া আমার দলের জন্য অনেক সম্মানের। তবে তিনি তার সময়কালে ইতালিকে পাঁচটি মেজর শিরোপা জিতিয়েছেন। আমাদের সেটি স্মরণে রেখে নিজেদের আরো শক্তিশালি করে তুলতে হবে। আর আমাদের দলটির বড় কিছুর দিকে এগিয়ে যাওয়ার এটিই শুরু।
মাল্টার বিপক্ষে স্পেনের ‘সপ্তাশ্চর্য’
ইউরো বাছাইপর্বের খেলায় ‘এফ’ গ্রুপের ম্যাচে মাল্টাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে স্পেন। ম্যাচে স্পেনের ৭ জন খেলোয়াড় প্রত্যেকে একটি করে গোল করেন। স্পেনের ইউরোর মূল পর্বের টিকেট নিশ্চিত হয়েছিল আগেই। মাল্টাকে হারিয়ে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করল স্পেন।
স্পেনের কাদিস শহরে স্বাগতিকদের হয়ে ২৩তম মিনিটে প্রথম গোল করেন সাবেক চেলসির খেলোয়াড় আলভারো মোরাতা। ম্যাচের ৪১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সাবেক আর্সেনাল খেলোয়াড় সান্তি কাজোরলা। ইনজুরি থেকে ফিরে জাতীয় দলের জার্সিতে ১৪৬২ দিন পরে গোল পেলেন ৩৪ বছর বয়সী কাজোরলা। ম্যাচের ৬২ থেকে ৭১, এই নয় মিনিটে চার গোল করে স্কোরলাইন ৬-০ করেন ২০০৮ ও ২০১২ সালের ইউরোপ চ্যাম্পিয়নরা। দলের পক্ষে গোলগুলো করেন ৬২তম মিনিটে পাউ তরেস, ৬৩তম মিনিটে পাবলো সারাবিয়া, ৬৯তম মিনিটে দানিয়েল অলমো ও ৭১তম মিনিটে জেরার্দো মরেনো। স্পেনের পক্ষে ৮৫তম মিনিটে নাভাস সপ্তম ও শেষ গোল করেন। বাছাইয়ে এখন পর্যন্ত অপরাজিত স্পেনের অর্জন ৯ ম্যাচে সাত জয় ও দুই ড্রয়ে ২৩ পয়েন্ট। ‘এফ’ গ্রুপের আরেক ম্যাচে রোমানিয়ার মাঠে ২-০ গোলে জিতে মূল পর্বে খেলা নিশ্চিত করেছে সুইডেনও। তাদের পয়েন্ট ১৮।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর