× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার

বড় মঞ্চে নেদারল্যান্ডসের ফেরা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ৮:৫৯

গত পাঁচ বছরে বড় টুর্নামেন্টে দেখা যায়নি শৈল্পিক ফুটবলের দেশ নেদারল্যান্ডসকে। বাছাই পর্বের ব্যর্থতায় ২০১৪ বিশ্বকাপ আর ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ মিস করে তারা। তবে খারাপ সময় কাটিয়ে এখন নেদারল্যান্ডস দুর্দান্ত এক দল। শনিবার উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করে ২০২০ ইউরোর মূল পর্ব নিশ্চিত করলো ডাচ্‌রা। ৭ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছে নেদারল্যান্ডস। আগামীকাল নিজেদের শেষ ম্যাচে তারা মোকাবিলা করবে এস্তোনিয়ার। শনিবার গ্রুপের অপর ম্যাচে বেলারুশকে ৪-০ গোলে উড়িয়ে মূল পর্ব নিশ্চিত করে জার্মানিও। ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে তারা।
শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ উত্তর আয়ারল্যান্ড। ১৩ পয়েন্ট থাকায় তৃতীয় স্থান নিশ্চিত উত্তর আয়ারল্যান্ডের। ফলে প্লে-অফ খেলে ইউরোতে যাওয়ার সুযোগ থাকছে দলটির সামনে।
নেদারল্যান্ডসকে বদলে দিয়েছেন দলটির সাবেক খেলোয়াড় রোনাল্ড কোম্যান। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে কোচের দায়িত্ব নেন তিনি। রোবেন-স্নেইডারদের অবসরের পর নতুনদের নিয়ে দল গড়েন কোম্যান। তার এই দলে রয়েছেন ভার্জিল ভ্যান ডাইকের মতো বিশ্বমানের ডিফেন্ডার। ম্যাথিয়াস ডি লিটদের মতো প্রতিভাধর মিডফিল্ডার। আর মেম্ফিস ডিপাইয়ের মতো স্ট্রাইকার। কোম্যানের অধীনে ১৯ ম্যাচে ১০ জয় পেয়েছে নেদারল্যান্ডস। খেলেছে উয়েফা নেশন্স লীগের ফাইনালে। শোনা যাচ্ছে, নেদারল্যান্ডসকে স্বরূপে ফেরানো এই কোচকে নিতে চাচ্ছে বার্সেলোনা।
২০১৪ বিশ্বকাপ জয়ের পর ২০১৬ ইউরোর সেমিফাইনাল থেকে ছিটকে যায় জার্মানি। আর ২০১৮ সালটা সবচেয়ে বাজে কেটেছে তাদের। রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে কোচ জোয়াকিম লো’র শিষ্যরা। তবুও লো’র ওপরই আস্থা রেখেছে জার্মানি। নতুনদের নিয়ে দল অনেকটা গুছিয়ে ফেলেছেন অভিজ্ঞ এই কোচ। বেলারুশকে হারানোর মধ্যে দিয়ে টানা ১৩তম বারের মতো ইউরোতে জায়গা করে নেয় জার্মানি।
ঘরের মাঠে জার্মানদের জয়ে জোড়া গোল করেন টনি ক্রুস। পাঁচ বছর পর জাতীয় দলের জার্সিতে কোনো ম্যাচে দুই গোল করলেন এই রিয়াল মাদ্রিদ তারকা। সবশেষ ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে জোড়া গোল করেন ক্রুস। জার্মানির হয়ে বাকি দুই গোল করেন ম্যাথিয়াস গিন্টার ও গোরেস্কা। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপে শীর্ষে জার্মানি। সোমবার ফ্রাঙ্কফুর্টে নিজেদের শেষ ম্যাচে তারা খেলবে উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষে। ২৪ দল নিয়ে আগামী বছরের ১২ই জুন শুরু হবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। ফাইনাল অনুষ্ঠিত হবে ১২ই জুলাই। ১২ই দেশ সম্মিলিতভাবে আয়োজন করবে ২০২০ ইউরো।
মূল পর্ব নিশ্চিত হয়েছে যে ১৬ দলের
নেদারল্যান্ডস, জার্মানি, অস্ট্রিয়া, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ইংল্যান্ড, ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড, রাশিয়া, স্পেন, সুইডেন, তুরস্ক ও ইউক্রেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর