× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবরসাউথ এশিয়ান গেমস- ২০১৯
ঢাকা, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার

১৮ লাফ আবু জায়েদের টেস্টেও বাদ সাকিব

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ৯:০০

ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং থেকে এর মাঝেই নাম কাটা গেছে সাকিব আল হাসানের। এক বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। গত সপ্তাহে প্রকাশিত ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং থেকে নাম সরিয়ে নেয়া হয়েছিল তার। আজ প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিংয়েও নেই বাংলাদেশ অলরাউন্ডারের নাম। তার জায়গায় এখন আছেন বেন স্টোকস। নিষেধাজ্ঞার আগে ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্ট র‌্যাঙ্কিংয়ে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সেরা অলরাউন্ডার ছিলেন সাকিব। ইন্দোর টেস্ট শেষে নতুন করে প্রকাশিত র‌্যাঙ্কিং বাংলাদেশকে বেশ কিছু সুসংবাদও দিয়েছে। দুই ইনিংস মিলিয়ে ১০৭ রান তোলা মুশফিকুর রহীম পাঁচ ধাপ এগিয়ে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ৩০-এ উঠে এসেছেন।
৫৬ রান করেই ৬ ধাপ এগিয়েছেন লিটন কুমার দাস (৮৬)। আর একমাত্র ইনিংসে ৪ উইকেট নিয়ে ১৮ ধাপ এগিয়েছেন পেসার আবু জায়েদ রাহী। মাত্র ৬ টেস্ট খেলেই এখন বিশ্বের ৬২তম বোলার বাংলাদেশের এই ডান হাতি পেসার। ইন্দোর টেস্ট শেষে র‌্যাঙ্কিংয়ে বড় উন্নতি দেখছেন মোহাম্মদ শামি ও মায়াঙ্ক আগারওয়াল। ইন্দোরে ২৪৩ রানের ইনিংস খেলে বিশ্বের ১১তম ব্যাটসম্যান হয়ে গেছেন আগারওয়াল। মাত্র আট টেস্টে ৮৫৮ রান করে ৬৯১ রেটিং পয়েন্ট তার। আর ৫৮ রানে ৭ উইকেট নিয়ে বোলিংয়ে ৮ ধাপ এগিয়েছেন পেসার মোহাম্মদ শামি। ৭৯০ রেটিং পয়েন্ট নিয়ে তালিকায় শামির অবস্থান সপ্তম। ভারতের র‌্যাঙ্কিং ইতিহাসে তার চেয়ে বেশি রেটিং ছিল মাত্র দুই পেসারের- কপিল দেব (৮৭৭) ও জসপ্রিত বুমরা (৮৩২)। তবে ইন্দোর টেস্ট বড় ক্ষতি করেছে ভারতের সবচেয়ে বড় দুই নামের। ব্যাটসম্যানদের মধ্যে এখনো দুইয়েই আছেন বিরাট কোহলি। কিন্তু শূন্য রানে আউট হওয়ায় রেটিং পয়েন্ট ১৪ কমে গেছে তার (৯১২)। আর ৬ রান করায় ২১ রেটিং কমেছে দশে থাকা রোহিত শর্মার (৭০১)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর