× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৭ জানুয়ারি ২০২০, সোমবার

সৌদিতে একই দরজা দিয়ে রেস্টুরেন্টে ঢুকতে পারবে নারী-পুরুষ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, ৮:১০

গত কয়েক বছর ধরেই সৌদি আরবের রক্ষণশীল প্রথায় সংস্কারের হাওয়া লেগেছে। লিঙ্গ-ভিত্তিক বৈষম্য দূর করতে ছোট ছোট পদক্ষেপ নিচ্ছে সরকার। নারীদের গাড়ি চালানো, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখা, অভিভাবক ছাড়া বিদেশ ভ্রমণ, সিনেমা দেখা সহ নানা বিষয়ে অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ। সে ধারায় এবার রেস্টুরেন্টে ঢোকার নিয়মও কিছুটা শিথিল হয়েছে। এখন একই প্রবেশপথ দিয়ে রেস্টুরেন্টে ঢুকতে পারবে নারী-পুরুষ সকলে। পূর্বে যেকোনো রেস্টুরেন্টে দু’টি আলাদা প্রবেশপথ রাখা বাধ্যতামূলক ছিল- একটি পুরুষদের জন্য এবং অপরটি নারী ও পরিবারের অন্যান্য সদস্যদের জন্য। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, সৌদি আরবে রেস্টুরেন্টে ঢোকা নিয়ে বিধি-নিষেধটি ইতিমধ্যেও শিথিল করা হয়েছে। অনেক রেস্টুরেন্ট, ক্যাফেতে লিঙ্গ-ভিত্তিক প্রবেশপথ বাধ্যতামূলক নেই।
রোববার দেশটির মিউনিসিপ্যালিটিস অ্যান্ড রুরাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় জানিয়েছে, রেস্টুরেন্টগুলোয় একন থেকে লিঙ্গ-ভিত্তিক পৃথক প্রবেশপথ থাকা বাধ্যতামূলক নেই আর। এ ব্যাপারটি পুরোপুরি রেস্টুরেন্ট মালিকদের হাতে ছেড়ে দেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mohammad Q Khan
৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, ১০:৪১

who cares about these zalims

অন্যান্য খবর