× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৭ জানুয়ারি ২০২০, সোমবার

নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, নিহত ৫

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ৮:৩০

নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন অনেকে। পুলিশ জানিয়েছে, হতাহতের প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে। সোমবার নর্থ আইল্যান্ড দ্বীপে দেশটির সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি হোয়াইট আইল্যান্ড আকস্মিকভাবে লাভা উদ্‌গীরণ শুরু করে। এতে সেখানে আটকা পড়েন বহু পর্যটক। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ২৩ জনকে উদ্ধার করা হয়েছে। তবে ঠিক কতজন মানুষ এখনো ঝুঁকিপূর্ণ এলাকায় আছেন সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। আরো অগ্ন্যুৎপাতের আশঙ্কায় স্বতঃস্ফূর্তভাবে উদ্ধারকাজ চালাতে পারছে না জরুরি সেবাদানকারীরা।
এ খবর দিয়েছে বিবিসি ও আল জাজিরা।
খবরে বলা হয়, আগ্নেয়গিরি থেকে উত্থিত সাদা ধোঁয়া ও ধ্বংসস্তূপ বাতাসে ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। এ অবস্থায় সেখানে উদ্ধার অভিযান স্থগিত করেছে কর্তৃপক্ষ। পুলিশের ডেপুটি কমিশনার জন টিমস বলেছেন, নিখোঁজ ব্যক্তিদের সংখ্যা দুই অঙ্কে পৌঁছাতে পারে। তিনি বলেন, বিশেষজ্ঞরা বলেছেন ওই দ্বীপটি এখনো অস্থিতিশীল অবস্থায় আছে। পরিস্থিতি একটু উপযোগী হওয়ামাত্রই উদ্ধার ও অনুসন্ধানী টিম সেখানে ছুটে যাবে। নিখোঁজ কারো সঙ্গে কোনো যোগাযোগও স্থাপন করতে পারেননি তারা।
হোয়াইট আইল্যান্ড বা হোয়াকারি নিউজিল্যান্ডের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি। তা সত্ত্বেও সেটি নিউজিল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থানগুলোর একটি। সোমবার স্থানীয় সময় দুপুর ২টার দিকে হোয়াইট আইল্যান্ড থেকে লাভা উদ্‌গীরণ শুরু হয়।
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন অগ্ন্যুুৎপাত নিয়ে বলেন, যারা আটকা পড়েছেন তাদের পরিবারের জন্য এ ঘটনাটি ব্যাপক উদ্বেগের। আমি আপনাদের নিশ্চিত করছি যে, পুলিশ তাদের সক্ষমতায় সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।
প্রাথমিকভাবে পুলিশ জানিয়েছিল, নর্থ আইল্যান্ডে অগ্ন্যুুৎপাত শুরুর সময় শতাধিক ব্যক্তি আটকা ছিল। তবে পরবর্তীতে সে সংখ্যা কমিয়ে ৫০ জন বলে জানানো হয়। তবে ঠিক কতজন মানুষ আটকা রয়েছেন সে ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর