× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার

দুর্নীতির দায়ে দীর্ঘ কারাদণ্ড আলজেরিয়ার সাবেক ২ প্রধানমন্ত্রীর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ৫:৪১

দুর্নীতির দায়ে সাবেক দুই প্রধানমন্ত্রীকে দীর্ঘ কারাদণ্ড দিয়েছে আলজেরিয়ার একটি আদালত। মঙ্গলবার ঐতিহাসিক ওই রায়ে সাজাপ্রাপ্তরা হচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী আহমেদ ওয়াহিয়া এ আব্দেল মালেক সেল্লাল। এরমধ্যে ওয়াহিয়াকে ১৫ বছরের কারাদ- ও ১৬ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। অপরদিকে সেল্লালকে ১২ বছরের কারাদ- ও ৮ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়। এ খবর দিয়েছে আল-জাজিরা।

তাদের বিরুদ্ধে অর্থপাচার, ক্ষমতার অপব্যাবহার ও স্বজনপ্রীতির অভিযোগ আনা হয়েছিলো। আদালতে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের এই বড় আকারের সাজার মুখোমুখি হতে হলো। উভয় প্রধানমন্ত্রীই দেশটির বিতর্কিত প্রেসিডেন্ট আব্দেল আজিজ বোতেফলিকার অধীনে দায়িত্ব পালন করেছেন। এ বছরের প্রথম দিকে বোতেফলিকাকেও দুর্নীতির অভিযোগে পদত্যাগে বাধ্য করা হয়।
বোতেফলিকার পদত্যাগের পর দেশজুড়ে রাজনৈতিক ব্যাক্তিবর্গের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু হয়। এতেই নাম উঠে আসে সাবেক দুই প্রধানমন্ত্রীর। এতে তারা দুজন ছাড়াও রয়েছে আরো অন্তত ১৯ রাজনৈতিক প্রভাবশালী ও দেশটির প্রথম সাড়ির শিল্পপতির নাম। তালিকায় থাকা অভিযুক্তরা গত বছর বোতেফলিকার নির্বাচনী প্রচারণায় ব্যাপক অর্থ ব্যয় করেছেন।

এদিকে নিজেদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন ওয়াহিয়া ও সেল্লাল। রোববার সেল্লাল শপথ নিয়ে বলেন, আমি দেশের সঙ্গে কোনো প্রতারণা করিনি। আলজেরিয়া ১৯৬২ সালে ফ্রান্স থেকে স্বাধীনতা লাভ করে। এরপর দেশটির ইতিহাসে এটিই প্রথমবার কোনো প্রধানমন্ত্রী দুর্নীতির দায়ে সাজা পেলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর