× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২০ জানুয়ারি ২০২০, সোমবার

কলকাতার বাজারে পদ্মার ইলিশ কিনলে পিয়াজ ফ্রি

এক্সক্লুসিভ

কলকাতা প্রতিনিধি | ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ৮:২০

সারা দেশের সঙ্গে কলকাতার বাজারেও পিয়াজের দাম আকাশছোঁয়া। তবে পিয়াজের এই মূল্যবৃদ্ধিকে কাজে লাগিয়ে কলকাতার এক মাছ ব্যবসায়ী অভিনব কৌশল নিয়েছেন। দক্ষিণ কলকাতার চারু মার্কেটের এই ব্যবসায়ী বাজারের আশেপাশে বিজ্ঞাপন লাগিয়ে পোস্টার সেঁটেছিলেন। নিজের দোকানের সামনেও দিয়েছিলেন বোর্ড। তাতে বলা হয়েছিল, একটি পদ্মার ইলিশ কিনলে ফ্রি পাওয়া যাবে এক কেজি পিয়াজ। এই বিজ্ঞাপনে যে কাজ হয়েছে তা সেই মাছ ব্যবসায়ী বাবু বর স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, আগে দিনে দু’চারটি পদ্মার ইলিশ বিক্রি হতো। সেখানে এই পোস্টার ও বোর্ড লাগানোর ফলে বিক্রি বেড়ে গিয়েছে।
আসলে পিয়াজের অগ্নিমূল্যের কারণেই যে বিক্রি বেড়েছে তা বাবু বর নিজেও জানেন। আর তাই যতদিন পিয়াজের দাম একশ’ বা তার উপরে থাকছে ততদিন মাছ বিক্রি যে বাড়বে তা তিনি নিশ্চিত। বাবু জানিয়েছেন, পিয়াজের টানেই বহু খরিদ্দার আসছেন তার দোকানে। ১৩০০ রুপি কেজি দরের ইলিশ বিক্রি হচ্ছে আগের থেকে অনেক দ্রুত। এখন দিনে ১৫টির কাছাকাছি ইলিশ বিক্রি করতে কোনো অসুবিধা হচ্ছে না। গত তিনদিনে ৪০টির বেশি ইলিশ বিক্রি হয়েছে তার। আগে সেটা ছিল অসম্ভব ব্যাপার। বাবু জানিয়েছেন, বাবার হাত ধরেই মাছ ব্যবসায় এসেছি। কিছুদিন ধরেই দেখছি পিয়াজের দাম নিয়ে চলেছে বিস্তর হইচই। এই সুযোগটাকে কাজে লাগাতে হবে ভেবে দোকানে ওই বিজ্ঞাপন দেই। লিখে দেই, একটা পদ্মার ইলিশ কিনলে বিনামূল্যে পাবেন ১ কেজি ভালো মানের পিয়াজ। রোববার ওই বোর্ড লাগিয়ে দেয়ার পর খরিদ্দারের সংখ্যা একলাফে অনেকটাই বেড়েছে। ইলিশ ১৩০০ রুপি কেজি হলেও খরিদ্দার আসা দেখে বুঝতে পারছি কৌশল কাজে লেগেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর