× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ঢাকা সিটি নির্বাচন- ২০২০ষোলো আনা মন ভালো করা খবর
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার

দুঃসময়ে পাকিস্তানকে বড় ঋণ সহায়তা বিশ্ব ব্যাংকের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, ৭:৪৯

পাকিস্তানের অর্থনীতি বিগত কয়েক বছর ধরেই ধুকছে। চীনা বিনিয়োগ আর বিভিন্ন দেশ থেকে চেয়ে আনা সাহায্যের ওপর টিকে আছে অর্থনীতি। থমকে আছে উন্নয়ন কার্যক্রমগুলো। সংকট দিন দিন আরো ঘনীভূত হচ্ছে। এরইমধ্যে পাকিস্তান পাশে পাচ্ছে বিশ্বব্যাংককে। দেশটির খাইবার পাস ইকোনোমিক করিডোর প্রকল্পের জন্য ৪০০ মিলিয়নেরও বেশি ঋণ সহায়তা দিচ্ছে সংস্থাটি। ধারণা করা হচ্ছে এর ফলে দেশটির অর্থনীতিতে কিছুটা হলেও গতি ফিরে আসবে এবং এক্সপ্রেসওয়ে সংশ্লিষ্ট এলাকাগুলোর উন্নয়ন স্বাধিত হবে। এই প্রকল্পটি খাইবার পাখতুনখাওয়া এলাকার মধ্যে পড়েছে।

শুক্রবার এটা নিয়ে উভয় পক্ষের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
ইকোনমিক অ্যাফেয়ার্স ডিভিশনের এক বিবৃতিতে ইসলামাবাদে স্বাক্ষরিত এ চুক্তির বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়।  ইকোনমিক অ্যাফেয়ার্স ডিভিশনের সেক্রেটারি ড. সাইয়েদ পারভেজ আব্বাস সরকারের পক্ষে ঋণ চুক্তি প্রকল্পে স্বাক্ষর করেন। আর প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন ন্যাশনাল হাইওয়ে অথরিটির একজন প্রতিনিধি। পাকিস্তানে নিযুক্ত বিশ্বব্যাংকের ডিরেক্টর পাটচামুথু ইলাংগোভান বিশ্বব্যাংকের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইকোনমিক অ্যাফেয়ার্স বিষয়ক মন্ত্রী মোহাম্মদ হাম্মাদ আজহার।

এই প্রকল্পের অধীনে ৪৮ কিলোমিটার দীর্ঘ ৭.৩ মিটার চওড়া চার লেনের দ্বৈত সড়ক নির্মাণ করা হবে। পেশোয়ার থেকে তোরখাম পর্যন্ত দীর্ঘ হবে এই সড়ক। বিবৃতিতে বলা হয়, এই প্রকল্পের অধীনে পিপিপি এবং বেসরকারী অর্থায়নে গুচ্ছ অর্থনৈতিক কর্মকাণ্ড, ইকোনমিক জোন গঠন ও এক্সপ্রেসওয়ে নির্মাণের বিষয়টি চিন্তা করা হয়েছে। এর সাথে সংশ্লিষ্ট পরিবহন অবকাঠামো এবং অর্থনৈতিক জোনের কারণে এই অঞ্চলে বিনিয়োগের ব্যাপারে আগ্রহী হবে ব্যবসায়ীরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর