× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার

ডায়াবেটিস, হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমাতে ‘সোনালী চাল’

শরীর ও মন

স্টাফ রিপোর্টার | ৮ জানুয়ারি ২০২০, বুধবার, ১:২৭

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি অনুমোদিত ‘সোনালী চাল’ শুধু ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে না বরং এই চাল হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকিও কমায়। সোনালী চালের উদ্ভাবক জিন বিজ্ঞানী ও ধান গবেষক ড. আবেদ চৌধুরী বলেন, ‘সাধারণ চালের ভাত খাওয়ার পর সঙ্গে সঙ্গে রক্তে শর্করা বেড়ে যায়। দীর্ঘদিন এভাবে শর্করা বেড়ে যেতে থাকলে শুরু হয় ত্রুটিপূর্ণ শর্করার বিপাক (ইম্পেয়ার্ড গ্লুকোজ টলারেন্স-আইজিটি)। ফলে ডায়াবেটিস ও রক্তে মাত্রাতিরিক্ত শর্করাজনিত রোগ- যেমন হৃদরোগ, ফ্যাটি লিভার ও ক্যান্সারের সম্ভাবনা দেখা দেয়। যা বিভিন্ন গবেষণায় প্রমাণিত।

তিনি বলেন, সব সময় সোনালী চাল খেলে রক্তে শর্করা পরিমিত থাকে, আইজিটি হওয়ার সম্ভাবনা থাকে না। ফলে ডায়াবেটিস, হৃদরোগ ও ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে যায়।

সোনালী চালের বিপণনকারী প্রতিষ্ঠান হাজীপুর কৃষিঘর-এর ব্যবস্থাপক সৈয়দ নূর আহমদ দাউদ (সৌরভ) বলেন, সোনালী চাল উৎপাদন থেকে শুরু করে প্যাকেটজাত করা পর্যন্ত কঠোরভাবে গুণগত মান নিয়ন্ত্রণ করা হয়। তাই এই চাল বাজারের অন্যান্য চালের চেয়ে আলাদা এবং কার্যকরী।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Zakir Chowdhury
৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, ১১:৩৩

can someone communicate with me . i'm in Toronto Canada. we can a try it and if it works we could be able to market it for the supplier. thanks.

Md. Nurul Haque
১৫ জানুয়ারি ২০২০, বুধবার, ৪:৫০

I live in Jatrabari, Dhaka & I want to get this sonali rice. where I can get it ?

Md. Babul Aktar
১৪ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ৯:২৮

I have been suffering from diabetes for 3 years. Where will I get this rice? It will bring great benefit to supply place.

রিপন
১১ জানুয়ারি ২০২০, শনিবার, ৯:৩৪

রোগের ঝুঁকি কমালেও, নিয়মিত সেবনে পকেট গড়ের মাঠ হয়ে যাবার ঝুঁকি সোনালি চালে বরাবরই ষোলআনা বহাল থাকে। আর পকেট কোন গর্দিশে একবার ফাঁকা হয়ে গেলেই, যে ভিটামিন এম. (M=Money)শূন্যতা দেখা দেবে, তার চিকিৎসা খোদ ডাক্তারবাবুদেরও নাগালের বাইরে, ধানক্ষেত ফেলে নির্ঘাত পটল ক্ষেতে চলে যাবেন বেঘোরে পটল তুলতে। অতএব সাধু, সাবধান! সোনালি চাইলের ঝিলিমিলি সোনালি বাতচিতে ভুলিও না। আপনা ট্যাঁক সামালো ভাই.....! আপনা জান বাঁচা লো!

MMZ
১১ জানুয়ারি ২০২০, শনিবার, ৩:৪৫

How can we buy this product in Canada? Please advise. Its really a revolution for all not precisely for Diabetes patient.

অন্যান্য খবর