× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেটকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজান
ঢাকা, ২ জুলাই ২০২০, বৃহস্পতিবার

সিএএ বাতিল করতে বললেন অমর্ত্য সেনও

ভারত

কলকাতা প্রতিনিধি | ৯ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, ১০:৩৪

নতুন সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারত জুড়ে যখন প্রবল প্রতিবাদ বিক্ষোভ হচ্ছে ঠিক সেই সময় নোবেলজয়ী অর্থনীতিবিদ আমর্ত্য সেনও এই আইন বাতিলের দাবি জানিয়েছেন। সিএএ-কে ‘অসাংবিধানিক’ বলে ব্যাখ্যা দিয়েছেন তিনি। তার মতে, সুপ্রিম কোর্টের উচিত ওই আইন বাতিল করে দেওয়া। সেই সঙ্গে, সাধারণ মানুষের সমস্যা নিয়ে সরকারকে ভাবনাচিন্তা করার কথাও বলেছেন। মঙ্গলবার বেঙ্গালুরুতে ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানের ফাঁকে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সিএএ নিয়ে নোবেলজয়ী অর্থনীতিবিদ বলেন, এটা সাংবিধানিক বিধি ভঙ্গ করছে। ইতিহাস টেনে এনে তিনি বলেন, কনস্টিটিউয়েন্ট অ্যাসেম্বলিতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব বিষয়টি আলোচিত হয়েছিল। সেখানে স্থির হয়েছিল, ভেদাভেদ করার জন্য ধর্মকে ব্যবহার করা কখনই গ্রহণযোগ্য নয়। এই নতুন সংশোধনী আইনকে ‘অসাংবিধানিক’ বলেও অভিহিত করেছেন তিনি।


তার মতে, সুপ্রিম কোর্টের উচিত এই আইন বাতিল করে দেয়া। তিনি বলেছেন, নাগরিকত্বের সঙ্গে জড়িয়ে রয়েছে এমন মৌলিক অধিকারের ক্ষেত্রে কখনও ধর্মীয় ভেদাভেদের গন্ডি কেটে দেয়া যায় না। তার বদলে এক্ষেত্রে সত্যিই যেটা দরকার সেটা হচ্ছে, একজন কোথায় জন্মগ্রহণ করেছেন বা কী ধরনের নাগরিকত্ব আইন প্রয়োজন। নাগরিকত্বের বিষয়টিকে ধর্ম থেকে আলাদা করে দেখার পরামর্শ দিয়েছেন তিনি। সেই সঙ্গে সরকারকে মানুষের দুঃখ-দুর্দশাকে গুরুত্ব দিয়ে বিবেচনা করার পরামর্শও দিয়েছেন। তার মতে, গোষ্ঠীগত ভেদাভেদ তৈরি হলে তা শুধু সামাজিক জীবনেই প্রভাব ফেলে না, তা বুদ্ধিবৃত্তির উন্নতির ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর