× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকরোনা আপডেট
ঢাকা, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার

কলকাতা বন্দর এখন থেকে শ্যামাপ্রসাদের নামে

ভারত

কলকাতা প্রতিনিধি | ১২ জানুয়ারি ২০২০, রবিবার, ৩:৩৯

কলকাতা বন্দরের দেড়শো বছর পূর্তি অনুষ্ঠানে ঐতিহ্য সম্পন্ন এই বন্দরের নাম পরিবর্তন করে করা হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কলকাতা সফরের দ্বিতীয় দিন রোববার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা বন্দরের দেড়শো বছর পূর্তি অনুষ্ঠানে এই নাম পরিবতর্নের কথা ঘোষণা করেছেন। তিনি বলেছেন, দেশে শিল্পায়নের প্রণেতা, বাংলার উন্নয়নের স্বপ্ন দেখা এবং গোটা দেশে অভিন্ন বিধানের প্রবক্তা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে আমি এই বন্দরের নামকরণ করছি। মোদি তার ভাষণে কলকাতা বন্দর এ দেশের ইতিহাসে কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে তার উল্লেখ করে বলেছেন, দেশকে বিদেশি শাসনের হাত মুক্তি পেতে দেখেছে এই বন্দর। এই বন্দরকে দেশের প্রতীক হিসেবে গড়ে তুলতে হবে। মোদির কথায়, এই বন্দর শুধু মালবাহকদের জায়গা নয়, জ্ঞানবাহকদের পা-ও এই বন্দরে পড়েছে। এদিনের অনুষ্ঠানে কেন্দ্রীয় সরকার কি কি উদ্যোগ নিয়েছে তারও বর্ণনা দিয়েছেন মোদি।

তিনি বলেছেন, কিসান সম্মান নিধির আওতায় দেশের ৮ কোটি কৃষকের ব্যাংক একাউন্টে ৪৩ হাজার কোটি রুপি দেয়া হয়েছে।
পশ্চিমবঙ্গের উন্নয়নে কেন্দ্রের তরফ থেকে অনেক রকম চেষ্টা করা হচ্ছে। বিশেষ করে দরিদ্র ও পিছিয়ে পড়া মানুষদের জন্য কাজ করা হচ্ছে। হলদিয়া ও বেনারসের মধ্যে জলপথ পরিবহন ব্যবস্থা চালু হয়েছে। ২০২১ সালের মধ্যে গঙ্গায় যাতে বড় জাহাজ চলতে পারে তার জন্য নদীর গভীরতা বাড়ানোর কাজ চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রবল বিক্ষোভের মধ্যে দুইদিনের সফরে শনিবার কলকাতায় এসেছেন। শনিবার তিনি মিলেনিয়াম পার্কের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছেন। এরপর  রাতে বেলুড় মঠে রাত্রিবাস করেছেন। সেখানে রবিবার সকালের বিশেষ প্রার্থনায় যোগ দিয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর